বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী পালিত

প্রতিদিন ডেস্ক

শোষিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের অধিকার আদায়ের সংগ্রামী মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল দেশের বিভিন্নস্থানে নানা কর্মসূচি পালন করা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর- সিরাজগঞ্জ : জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর জন্মস্থান সিরাজগঞ্জে নানা কর্মসূচির মধ্যদিয়ে দিনটি পালিত হয়েছে। এ উপলক্ষে ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মওলানা ভাসানী কলেজ চত্বরে মওলানা ভাসানী কেন্দ্রের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে সাতটায় মওলানা ভাসানীর প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল : নানা কর্মসূচির মধ্যদিয়ে টাঙ্গাইলে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। সকাল ৭টায় মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন সন্তোষে মওলানা ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু করেন। এরপর ভাসানী পরিবারের পক্ষ থেকে মাজারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা আওয়ামী লীগ, বিএনপি, কৃষক শ্রমিক জনতা লীগ, জাতীয় পাটিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও বিভিন্ন স্কুল কলেজের ছাত্রছাত্রী, শিক্ষক ও টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

এদিকে দিবসটি উপলক্ষে মাজার প্রাঙ্গণে বসেছে ৫দিনব্যাপী ভাসানী মেলা। মেলা প্রাঙ্গণে গতকাল দিনব্যাপী তবারক বিতরণ করা হয়েছে।

ঢাকা : রাজধানীর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আহূত স্মরণসভায় বাধা দেওয়ার অভিযোগ করেছে বাংলাদেশ ন্যাপ। সংগঠনটি জানায়, গতকাল সকাল ১১টার দিকে আলোচনা সভার আয়োজন করা হয়। ন্যাপের চেয়ারম্যান জেবেল রাহমান গনির সভাপতিত্বে জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, জাতীয়তাবাদী যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়াসহ অর্ধশত নেতা-কর্মী অনুষ্ঠানে উপস্থিত হন। অনুষ্ঠান চলাকালে এক পুলিশ কর্মকর্তা এসে মাইকের লাইন কেটে দেন। পরে একে একে সবাইকে বেরিয়ে যেতে বলেন। ফলে আলোচনা সভা সংক্ষিপ্ত করা হয়। এতে ক্ষোভ প্রকাশ করে ন্যাপ নেতারা বলেন, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা মওলানা ভাসানীর স্মরণসভাও করতে দিচ্ছে না ফ্যাসিস্ট সরকার। এর পরিণতি সরকারকে একদিন ভোগ করতে হবে।

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সুদীর্ঘ বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের সব ত্যাগ-তিতিক্ষা, সংগ্রাম-আন্দোলন, দেশপ্রেম ও মানবপ্রীতিকে খাটো করে প্রদর্শন করার মধ্য দিয়ে আমরা কেউই বড় হতে পারি না। তাকে অবমূল্যায়নের যে কোনো প্রচেষ্টা দেশ ও জাতি কখনোই মেনে নেবে না। মওলানা ভাসানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল  জাতীয় পার্টির (জাফর) গুলশানের কেন্দ্রীয় কার্যালয়ে স্মরণ সভায় পার্টির মহাসচিব মোস্তফা জামাল হায়দার একথা বলেন। সভায় সভাপতিত্ব করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম এম আলম। আরও বক্তব্য রাখেন প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, নবাব আলী আব্বাস খাঁন, জাফরউল্লাহ চৌধুরী লাহরী প্রমুখ।

সর্বশেষ খবর