বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

নৌবন্দর বিল প্রত্যাহার ট্রেডমার্ক বিল পাস

নন-ক্যাডারে ৩৫১৯ জন নিয়োগ হবে

নিজস্ব প্রতিবেদক

নৌবন্দর বিল প্রত্যাহার ট্রেডমার্ক বিল পাস

ট্রেডমার্ক উইংকে ট্রেডমার্ক ইউনিট হিসেবে গঠন, পণ্য ক্রয়-বিক্রয়ে ভোক্তা ও বিক্রেতার স্বার্থ সংরক্ষণসহ বাংলাদেশে নিবন্ধিত ট্রেডমার্ককে সুরক্ষা দিয়ে ট্রেডমার্ক (সংশোধন) আইন ২০১৫ সংসদে পাস হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অষ্টম অধিবেশনে গতকাল কণ্ঠভোটে বিলটি পাস হয়। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ট্রেডমার্ক (সংশোধন) আইন, ২০১৫ শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সুপারিশকৃত আকারে বিলটি পাস করার প্রস্তাব করেন।

নৌ বন্দর বিল প্রত্যাহার : জেলা পরিষদ আইন সংশোধন বিলের পর এবার প্রত্যাহার করে নেওয়া হলো পোর্টস (এমেন্ডমেন্ট) আইন ২০১৫ বিলটি। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের প্রস্তাবে গতকাল সংসদ থেকে বিলটি প্রত্যাহার করা হয়। গত ৬ সেপ্টেম্বর জাতীয় সংসদের সপ্তম অধিবেশনে বিলটি উত্থাপিত হয়েছিল।

নন-ক্যাডারে ৩৫১৯ জন নিয়োগ হবে : জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, চলতি অর্র্থবছরে নন-ক্যাডার পদে মোট ৩৫১৯ জন লোক নিয়োগ করা হবে। একইসঙ্গে ২০১৬ সালের জানুয়ারি মাসে ৩৭তম বিসিএস পরীক্ষার বিজ্ঞাপন জারির বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ ছাড়া ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত সাতটি বিসিএস পরীক্ষায় বিভিন্ন ক্যাডার পদে ২০ হাজার ৭৮৩ প্রার্থীকে কমিশন কর্তৃক সুপারিশ করা হয়েছে বলেও তিনি সংসদকে জানান।

আগুনসন্ত্রাসীদের বিচারে সরকার বদ্ধপরিকর : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আগুনসন্ত্রাস করে যারা নির্বিচারে মানুষ হত্যা করেছে, তদন্তের মাধ্যমে তাদের বিচারের আওতায় আনা হচ্ছে। এ ধরনের সন্ত্রাসীদের বিচারে সরকার বদ্ধপরিকর। জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে গতকাল প্রশ্নোত্তর পর্বে আবুল কালাম আজাদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। তিনি জানান, প্রতিটি অপরাধের বিচার নির্দিষ্ট আইন দ্বারা নির্ধারিত হয়। আগুনসন্ত্রাসে যারা জড়িত তাদের বিচারের মুখোমুখি করা হচ্ছে। ফজিলাতুন নেসা বাপ্পির এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিচারাধীন মামলার সংখ্যা বিবেচনা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি) কমিয়ে আনা হয়েছে।

সর্বশেষ খবর