সোমবার, ৩০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

কাইয়ুম চৌধুরীর আজ প্রথম মৃত্যুবার্ষিকী

সাংস্কৃতিক প্রতিবেদক

কাইয়ুম চৌধুরীর আজ প্রথম মৃত্যুবার্ষিকী

আজ ৩০ নভেম্বর, বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী। গত বছরের এই দিনে বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব মঞ্চে বক্তৃতার একপর্যায়ে তিনি জ্ঞান হারিয়ে পড়ে যান। পরে সম্মিলিত সামরিক হাসপাতালে নেওয়ার পর তিনি মৃত্যুবরণ করেন। সুদীর্ঘ ছয় দশকের চিত্রসাধনার মধ্যদিয়ে শিল্পের ভুবনে বরেণ্য হয়ে উঠেছিলেন শিল্পী কাইয়ুম চৌধুরী। আবহমান বাংলার অতুলনীয় সৌন্দর্য নিজের চিত্রকর্মে তুলে ধরেছেন তিনি। পাশাপাশি বইয়ের প্রচ্ছদ, অলংকরণ, মুদ্রণ পরিপাট্য, আমন্ত্রণপত্র, পোস্টার ও লোগো ডিজাইনসহ নানা ক্ষেত্রে স্বীয় সৃজনশীলতার ছাপ রেখেছেন। কাইয়ুম চৌধুরী ১৯৬২ সালে পাকিস্তানের চিত্র প্রদর্শনীতে সেরা শিল্পী হিসেবে প্রথম পুরস্কার অর্জন করেন।

দেশের পাশাপাশি বিদেশের অসংখ্য চিত্র প্রদর্শনীতেও তিনি অংশ নেন। ‘একুশে পদক’-এর পাশাপাশি তিনি পেয়েছেন সুলতান পদক, ষষ্ঠ বঙ্গবন্ধু পুরস্কার, শেলটেক পদক, বই ইলাস্ট্রেশনের জন্য পেয়েছেন লিপজিগ পুরস্কার। এ ছাড়া বইয়ের প্রচ্ছদ অংকনের জন্য জাতীয় গ্রন্থকেন্দ্র স্বর্ণপদক প্রদান করে।

১৯৩২ সালের ৯ মার্চ ফেনী জেলায় জত্মগ্রহণ করেন কাইয়ুম চৌধুরী। বাবা আবদুল কুদ্দুস চৌধুরী ছিলেন সরকারি চাকুরে-সমবায় ব্যাংকের কর্মকর্তা। মা সরফুন্নিসা চৌধুরানী।

সর্বশেষ খবর