শনিবার, ৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে আলাদা করে দেখার সুযোগ নেই

মেজর জে. (অব.) আবদুর রশিদ

নিজস্ব প্রতিবেদক

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশিদ বলেছেন, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে আলাদা করে দেখার কোনো সুযোগ নেই। যুদ্ধাপরাধ বিচার নিয়ে পাকিস্তানের অবস্থানের পর বিশ্ববাসীর কাছে ওই সময় পাকিস্তানের গণহত্যার চিত্র তুলে ধরা দরকার। গতকাল বিকালে জাতীয় প্রেসক্লাবে ‘যুদ্ধাপরাধের বিচার ও গণমাধ্যমের দায়বদ্ধতা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

গণমাধ্যম গবেষণা ও উন্নয়ন কেন্দ্র আয়োজিত গোলটেবিলে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা  ইকবাল সোবহান চৌধুরী। এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক আবেদ খান, একাত্তর টেলিভিশনের বার্তা পরিচালক সৈয়দ ইশতিয়াক রেজা, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর তুরিন আফরোজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, বাংলাদেশ টেলিভিশনের সংবাদ পরিচালক কবি নাসির আহমদ ও নাট্য ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

আবদুর রশীদ বলেন, পাকিস্তানে থাকা ১৯৫ যুদ্ধাপরাধীদের বিচার শুরু হলে, এদের বিরুদ্ধে ইন্টারপোলের রেড অ্যালার্ট জারি করা হলে বিশ্ববাসী অনেক কিছু জানতে পারবে। ইকবাল সোবহান চৌধুরী বলেন, যুদ্ধাপরাধীর বিচার নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অঙ্গীকারবদ্ধ। দেশকে মুক্ত করার প্রশ্নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোনো শক্তির সঙ্গে আপস করেননি তেমনিভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ায় কোনো শক্তিই বাধাগ্রস্ত করতে পারবে না। সাংবাদিক আবেদ খান বলেন, পাকিস্তানের সঙ্গে আমাদের ক‚টনৈতিক সম্পর্কের বিষয়টি পুনরায় বিবেচনা করতে হবে। তুরিন আফরোজ বলেন, মানবতাবিরোধী অপরাধের বিচারে সংবাদকর্মীরা  বস্তুনিষ্ঠ সংবাদ ও অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে বিচারিক কার্যক্রমকে গতিশীল করেছে।

সর্বশেষ খবর