সোমবার, ৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক পুনর্মূল্যায়ন হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

একাত্তরের গণহত্যার অপরাধ অস্বীকার করায় পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ‘পুনর্মূল্যায়ন’ করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, একাত্তরে তারা কিছুই করেনি- এটা বলা হাস্যকর। তাদের সঙ্গে সম্পর্ক আমরা পুনর্মূল্যায়ন করছি। ক‚টনৈতিক সম্পর্ক ‘একটি চলমান প্রক্রিয়া’। কী করা দরকার, সেটা নিয়ে ভাবছি। রাজধানীর ডব্লিউভিএ মিলনায়তনে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত ‘কালের কষ্টিপাথরে বাংলাদেশ-ভারত সম্পর্ক’ শীর্ষক আলোচনায় এ কথা বলেন মন্ত্রী। পাকিস্তানের বহু লোক গণহত্যার বিষয়টি স্বীকার করেছেন মন্তব্য করে তিনি বলেন, পাকিস্তানের সাবেক সামরিক শাসক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ তো ক্ষমাও  চেয়েছেন; যদিও ভাষাটা এত শক্ত ছিল না।

আসমা জাহাঙ্গীর এবং সাংবাদিক হামিদ মীরের মতো স্বাধীনচেতা ও মানবাধিকার কর্মী এটা নিয়ে কথা বলেছেন। হামুদুর রহমান কমিশনের প্রতিবেদনেও বিষয়টি আছে।

এর আগে অনুষ্ঠানে ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মুনতাসির মামুন, সহসভাপতি শ্যামলী নাসরীন চৌধুরী ও হিউম্যান রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনরিটির সভাপতি অধ্যাপক অজয় রায়সহ অন্য অতিথিরা সাম্প্রতিক প্রেক্ষাপটে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রাখা না রাখা নিয়ে বক্তব্য দেন।

সর্বশেষ খবর