রবিবার, ২০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শিশু চিত্রাঙ্কনে পুরস্কার পেল ৬৩ জন, শ্রেষ্ঠ ইসতিয়াক

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী অনুষ্ঠিত শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেছে শিল্পকলা একাডেমি। গতকাল একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী অনুষ্ঠিত এই শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রায় ২ হাজার ৫০০ শিশু। এর মধ্যে ৬৩ জনকে মেডেল রং ও সনদপত্র প্রদান করা হয় এবং শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হয় সিলেট জেলার সামির ইসতিয়াককে। এ ছাড়াও বিজয় দিবস ২০১৫ উপলক্ষে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ৩১৫ জন এর মধ্যে বিভিন্ন পর্যায়ের ১২ জনকে মেডেল রং ও সনদপত্র প্রদান করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের হাতে পুরস্কার তুলে দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য জেবুন্নেছা আফরোজ এমপি। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পী সমরজিত্ রায় চৌধুরী। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সমবেত নৃত্য পরিবেশন করে স্পন্দন নৃত্য সংগঠন ও অ্যাক্রোবেটিক পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দল।

 

রিমি এবার ক্যামেরার শিল্পী : শুধু রাজনীতিই নয়, শখের বশে ফটোগ্রাফিও করেন তাজউদ্দীন আহমদের কন্যা সংসদ সদস্য সিমিন হোসেন রিমি। সুযোগ পেলেই ক্যামেরার ফ্রেমে বন্দী করে ফেলেন প্রকৃতি, মেঘ, আকাশ ও মানুষকে। একান্ত ভালোলাগা আর ভালোবাসা থেকেই প্রকৃতির ছবি তোলেন রিমি। তার তোলা আলোকচিত্র দিয়ে একক প্রদর্শনীর আয়োজন করেছে গ্যালারি টোয়েন্টি ওয়ান। গতকাল সন্ধ্যায় এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম, শিল্পী অধ্যাপক রোকেয়া সুলতানা। ১১৪টি আলোকচিত্র স্থান পেয়েছে প্রদর্শনীতে। আগামী ২ জানুয়ারি শেষ হবে পক্ষকালব্যাপী এ প্রদর্শনী।

উদীচীর সাংস্কৃতিক সম্মেলন : সাম্রাজ্যবাদ ও ধর্মীয় মৌলবাদ— এই দুইয়ের বিরুদ্ধে একই সঙ্গে নিরবচ্ছিন্নভাবে সংগ্রাম অব্যাহত রাখার আহ্বান জানিয়ে শেষ হয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত তিন দিনব্যাপী জাতীয় সাংস্কৃতিক সম্মেলন। গতকাল সমাপনী অনুষ্ঠানে কেন্দ্রীয় শহীদ মিনারে নানা বৈচিত্র্যপূর্ণ সাংস্কৃতিক পরিবেশনা তুলে ধরেন দেশের বিভিন্ন জেলা ও শাখা থেকে আগত উদীচীর শিল্পী-কর্মীরা।

 

সর্বশেষ খবর