শিরোনাম
সোমবার, ২৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

পৌর নির্বাচনের পর জঙ্গি দমনে অভিযান — স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পৌর নির্বাচনের পর জঙ্গি দমনে বিশেষ অভিযান শুরু হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, নির্বাচনের সময় কমিশন যেভাবে চাইবে সেভাবে আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রম চলবে। নির্বাচন শেষ হলে অভিযান চালাব। যেখানে প্রয়োজন সেখানেই এ অভিযান পরিচালিত হবে। গতকাল দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যখনই এ ধরনের (জঙ্গি তত্পরতা) ঘটনা ঘটে, তখনই আইএস সাইট থেকে প্রচার করে, এটা তারা ঘটিয়েছে। আমরা সব সময়ই বলেছি, এখনো স্পষ্ট করে বলছি এখানে আইএসের কোনো সাংগঠনিক ভিত্তি নেই। আইএস আত্মপ্রকাশের যে প্রচেষ্টা চালাচ্ছে তা কোনো দিন সফল হবে না। এখানে তাদের কোনো ভিত্তি নেই। আমরা মনে করি দেশি ও আন্তর্জাতিক চক্রান্তের মাধ্যমে ‘আইএস’ নামটা ব্যবহার করা হচ্ছে। রাজশাহী ও তাভেলা হত্যাসহ সবগুলোই কন্ট্রাক্ট কিলিং।

অরাজক পরিস্থিতি সৃষ্টি করতে এই প্রচেষ্টা নেওয়া হচ্ছে। আইএস এবং আন্তর্জাতিক ষড়যন্ত্র প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইএস কারা, তা আপনারা জানেন। বাগদাদের বংশোদ্ভূত এক ইহুদি, এক নারী কিছু ঘটার সঙ্গে সঙ্গেই বলছেন এগুলো আইএস করছে। তাভেলা সিজার হত্যাকাণ্ডে কারা অর্থায়ন করেছে আমরা তা জানিয়ে দিয়েছি। কাজেই এর সবগুলোকে দেশি ও আন্তর্জাতিক ষড়যন্ত্র রয়েছে। দেশি বলতে আমরা বলছি যারা আগে থেকেই অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চেয়েছিল, তারাই এগুলো করছে।

সাংবাদিকদের এক প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। বাংলাদেশের মানুষ ধর্মভীরু-ধর্মান্ধ নয়। এ ঘটনাগুলো ষড়যন্ত্রের নীলনকশা। আমি বার বার বলছি যারাই জেএমবি-তারাই আল-কায়েদা, তারাই আনসারুল্লাহ বাংলাটিম। আজ তারা ইসলামের সাইনবোর্ড ব্যবহার করে এ প্রচেষ্টা নিচ্ছে। আমাদের নিরাপত্তা বাহিনী, গোয়েন্দা সংস্থা তত্পর হয়ে তাদের সব অপতত্পরতা বন্ধ করে দিয়েছে। আর যেগুলো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তার মধ্যে হাটহাজারীতে প্রচেষ্টা নিতে যাচ্ছিল যারা তারা ধরা পড়েছে। মিরপুরে যে আস্তানা করেছিল সেটাও আমরা ধরে ফেলেছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশবাসী ঘুরে দাঁড়িয়েছে, এসব অপকর্ম যারা করছে তাদের ধরিয়ে দিচ্ছে, তথ্য দিচ্ছে। সে জন্যই আমরা জোর গলায় বলতে পারি জঙ্গিদের আত্মঘাতী চেষ্টাসহ তাদের কোনো প্রচেষ্টাই কোনো দিন সফল হবে না। দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি করা হচ্ছে।

আমাদের মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর থেকেই এরা সক্রিয় প্রচেষ্টা নিয়েছে। তবে তাদের প্রতিহত করেছি। মুক্তিযুদ্ধের পর থেকেই জামায়াত-শিবির সক্রিয় হওয়ার প্রচেষ্টা চালিয়েছে। জেএমবি, হরকাতুল জিহাদ, হিযবুত তাহ্রীরসহ বহু নামে বিভিন্ন সময় আত্মপ্রকাশ করার প্রচেষ্টা নিয়েছে। সবগুলোই প্রতিহত হচ্ছে। এরা চিহ্নিত।

৩০ ডিসেম্বর পৌরসভা নির্বাচনে সহিংসতা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচনে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। নির্বাচন সুষ্ঠুভাবে হবে।

সর্বশেষ খবর