রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

উদ্যোগ না নিলে সুন্দরবনে সুন্দরী গাছ থাকবে না

নিজস্ব প্রতিবেদক

জলবায়ু ও দুর্যোগ বিষয়ে কাজ করা গবেষক, সরকারি ও বেসরকারি কর্মকর্তারা বলেছেন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ঝুঁকি এবং ক্ষতি মোকাবিলার উদ্যোগ না নিলে আগামী ২০ বছরের মধ্যে সুন্দরবনে কোনো সুন্দরী গাছ থাকবে না। ওই এলাকার মানুষ নানা শারীরিক, সামাজিক ও অর্থনৈতিক সমস্যায় পড়বে।

গতকাল রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশের প্রেক্ষাপটে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষয়ক্ষতি মোকাবিলায় ওয়ারশ আন্তর্জাতিক পদ্ধতিবিষয়ক কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলা হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, এনএসিওএম, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং একশন এইড বাংলাদেশ যৌথভাবে দুই দিনের এ কর্মশালার আয়োজন করেছে।

জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষয়-ক্ষতি মোকাবিলায় জাতীয় কর্মপরিকল্পনার প্রস্তাব উত্থাপনের উদ্দেশ্যে আয়োজিত এ কর্মশালায় বক্তারা আরও বলেন, বৈশ্বিক দরবারে নিজেদের ক্ষয়ক্ষতি কিংবা সমস্যা সঠিকভাবে উপস্থাপন না করার কারণেও দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ ভবিষ্যতে মারাত্মক ঝুঁকিতে পড়বে। তারা বলেন, এ বছরের ডিসেম্বরে বিশ্বের ৫০ উন্নয়নশীল দেশ থেকে জলবায়ু ও পরিবেশগত পরিবর্তনের ক্ষতি নিরূপণ করতে বৈশ্বিকভাবে দাবি তুলে ধরা হবে। সেই সম্মেলনে বাংলাদেশ যদি সঠিকভাবে দাবি তুলে ধরতে না পারে, তাহলে আন্তর্জাতিভাবে বাংলাদেশ পিছিয়ে পড়বে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। আলোচনায় অংশ নেন পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক আইনুন নিশাত, দুর্যোগ ও জলবায়ু বিশেষজ্ঞ ড. সালিমুল হক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামাল, একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক রিয়াজ আহমেদ প্রমুখ।

বক্তারা বলেন, দুর্যোগের ফলে যে ক্ষতি হচ্ছে তার দায় আমাদের নয়। এজন্য উন্নত দেশগুলো দায়ী। কিন্তু দুর্যোগ ও জলবায়ু ইস্যুতে আমরা শক্ত অবস্থানে যেতে পারিনি। তাই জলবায়ু ও দুর্যোগ নিয়ে সবার মধ্যে পরিষ্কার ও শক্ত ধারণা তৈরি করতে হবে। আমাদের ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য একসঙ্গে উদ্যোগ নিতে হবে। তারা বলেন, আগামী ডিসেম্বরে মরক্কোতে অনুষ্ঠেয় বৈশ্বিক জলবায়ু সম্মেলনে আমাদের ক্ষয়ক্ষতির দাবি তুলে ধরতে হবে। যতটুকু সময় আছে তার মধ্যেই আমাদের প্রস্তুত হতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর