রবিবার, ৬ মার্চ, ২০১৬ ০০:০০ টা

নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়ায় দেশ ও গণতন্ত্রের ভবিষ্যৎ হুমকির মুখে

---- ড. বদিউল আলম মজুমদার

কুমিল্লা প্রতিনিধি

সুজন (সুশাসনের জন্য নাগরিক) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, সুস্থ ধারার রাজনীতি ও সুশাসন ছাড়া গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয়। অবাধ ও সুষ্ঠু নির্বাচন গণতন্ত্রের একটি অবিচ্ছেদ্য অংশ। নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়ায় দেশ ও গণতন্ত্রের ভবিষ্যৎ এখন হুমকির মুখে পড়েছে। নির্বাচন কমিশনের অক্ষমতা এবং বড় দলগুলোর মনোনয়ন বাণিজ্য এক শ্রেণির রাজনৈতিক নেতার ব্যবসা করার সুযোগ করে দিয়েছে। কুমিল্লা টাউনহল সম্মেলন কক্ষে সুজন কুমিল্লা অঞ্চলের পরিকল্পনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমরা শুধু ক্ষমতার পরিবর্তন চাই না। মুক্তিযুদ্ধের চেতনা ও সত্যিকারের দেশপ্রেমিক দলগুলোর মধ্যে রাজনৈতিক ঐকমত্য চাই। এই ঐকমত্য প্রতিষ্ঠার প্রচেষ্টা থেকে এখনো প্রধান রাজনৈতিক দলগুলো পিছিয়ে আছে। যে কারণে দেশে দলবাজি ও ব্যক্তি আনুগত্য প্রাধান্য পাচ্ছে। তাই সরকার ও বর্তমান রাজনীতি দেশ ও জনগণের প্রত্যাশা পূরণে বার বার ব্যর্থ হচ্ছে।

 

কুমিল্লা জেলা সভাপতি অধ্যক্ষ মমিনুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সাংবাদিক সোহরাব হাসান, সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার, কুমিল্লা মহানগর সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান, জেলা সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম প্রমুখ।

সুজন সম্পাদক বলেন, বাংলাদেশ গত এক দশকে অর্থনৈতিক কর্মকাণ্ডে এগিয়েছে এ কথা সত্য। কিন্তু রাজনৈতিক, সামাজিকভাবে আমাদের সাফল্য প্রমাণ করতে পারিনি। দুর্নীতি, দুর্বৃত্তায়নের কারণে লুটপাটের মাধ্যমে এক শ্রেণির লোক অস্বাভাবিক লাভবান হচ্ছে, অন্যরা পদে পদে বৈষম্য আর বিড়ম্বনার শিকার হচ্ছে। এ বিবেচনায় মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সামাজিক ন্যায়বিচারের দিক থেকে লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশ এখন সঠিক জায়গায় নেই। এরকম বাস্তবতার পরও ক্ষমতার মোহ ও অপরাজনীতি এখানে দীর্ঘদিন বজায় রয়েছে। এ অবস্থায় দেশপ্রেমিক নাগরিকরা সংগঠিত, সোচ্চার ও সক্রিয় ভূমিকায় অবতীর্ণ না হলে ভবিষ্যৎ পরিণতির চূড়ান্ত দায় থেকে আমরা কেউ রক্ষা পাব না।

সভায় কুমিল্লা অঞ্চলভুক্ত চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও কুমিল্লা জেলা শাখার ৬৫ জন অংশগ্রহণ করেন।

 

সর্বশেষ খবর