সোমবার, ৭ মার্চ, ২০১৬ ০০:০০ টা
মার্কিন নির্বাচন

ট্রাম্পের কাছাকাছি ক্রুজ

প্রতিদিন ডেস্ক

জমে উঠছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী বাছাইয়ের প্রতিযোগিতা। শনিবার হয়ে গেল পাঁচটি অঙ্গরাজ্যের বাছাইপর্ব। একসঙ্গে পাঁচটি রাজ্যের নির্বাচন বলেই একে বলা হচ্ছে ‘মহাশনিবার’। গতকাল রাতে শেষ খবর পাওয়া পর্যন্ত রিপাবলিকানদের মধ্যে দুটি রাজ্যে টেড ক্রুজ ও দুটিতে ক্যাসিনো ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হয়েছেন। ডেলিগেট হিসেবে পিছিয়ে থাকলেও ক্রুজ দাবি করেছেন, সমর্থনের জোয়ার এখন তার পক্ষে। অন্যদিকে, ডেমোক্র্যাটিক প্রার্থীদের মধ্যে সিনেটর বার্নি স্যান্ডার্স দুটি ও হিলারি ক্লিনটন একটি রাজ্যে জয়লাভ করেছেন।

এদিকে নিজেকে ট্রাম্পের চেয়েও ‘খাঁটি রক্ষণশীল’ বলে প্রচারণাকারী ক্রুজ দাবি করেছেন, মনোনয়ন দৌড়ে ট্রাম্পকে ধরে ফেলার ক্ষেত্রে গতিসঞ্চার করছেন তিনি। ১ মার্চের সুপার টুইসডের প্রাইমারিতে ১১টি রাজ্যের মধ্যে ট্রাম্প সাতটিতে জিতলেও রিপাবলিকান দলের জ্যেষ্ঠ নেতারা বলেছেন, ট্রাম্প দলের জন্য বোঝা এবং তিনি প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের পরাজয়ের কারণ হবেন। মোট ডেলিগেটের হিসাবে এই চারজনের সর্বশেষ অবস্থান হচ্ছে ট্রাম্প (৩৭৫), ক্রুজ (২৯১), রুবিও (১২৩) ও কেইসিক (৩৪)। গতকাল নির্বাচনের ফল প্রকাশ হওয়া মাত্রই ক্রুজ নিজেকে রিপাবলিকান দলের ‘নির্বাচনে হিলারিকে হারাতে সক্ষম’ এমন একমাত্র প্রার্থী হিসেবে দাবি করে দলের সমর্থকদের তার নেতৃত্বে ট্রাম্পের প্রার্থিতার বিরুদ্ধে এক হতে আহ্বান জানান। আগামীকাল মিসিসিপি, আইডাহো এবং হাওয়াইয়েও রিপাবলিকান মনোনয়ন দৌড়ের ভোটাভুটি হবে। আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

 নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ট্রাম্প ও ডেমোক্র্যাট পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এগিয়ে রয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর