মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

লাহোরে মৃতের সংখ্যা বেড়ে ৭০ হোতাদের ধরতে অভিযান

পাকিস্তানের লাহোরে আত্মঘাতী হামলায় হতাহত ব্যক্তির সংখ্যা বেড়েছে। নিহতের সংখ্যা ৭০ জন ছাড়িয়ে গেছে। আহত হয়েছে অন্তত ৩০০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। হামলার হোতাদের ধরতে অভিযান শুরু করেছে কর্তৃপক্ষ। খ্রিস্টানদের ইস্টার সানডে উৎসব উদযাপনকালে লাহোরের জনবহুল একটি পার্কে রবিবার রাতে ওই হামলা হয়। যেখানে বিস্ফোরণ ঘটেছে তার থেকে সামান্য দূরে পার্কের ফটক, মাত্র কয়েক ফুট দূরে শিশুদের দোলনা। নিহতদের একটি বড় অংশ নারী ও শিশু। ঘটনার পর পার্কের পার্কিং এলাকায় বিস্ফোরণের ধাক্কায় বিচ্ছিন্ন হয়ে যাওয়া মানুষের শরীরের অংশ ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা যায়। অনেকেই সে সময় রক্ত আর লাশের মধ্যে পাগলের মতো নিজের সন্তানকে খুঁজছিলেন। হামলার দায় স্বীকার করেছে পাকিস্তান তালেবানের একটি অংশ। তারা আরও হামলা চালানোর হুমকি দিয়েছে। খ্রিস্টানরাই ওই হামলার লক্ষ্য ছিল বলে জঙ্গিগোষ্ঠী জামাত-উল-আহরার যে দাবি করেছে, তা খতিয়ে দেখছে পুলিশ।

নিরীহ লোকজনের ওপর হামলা এবং তাতে প্রাণহানির ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এ ঘটনার পরিপ্রেক্ষিতে তিনি তার পরিকল্পিত যুক্তরাজ্য সফর স্থগিত করেছেন। হামলাকারীদের দ্রুত বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এ ঘটনায় নিন্দা জানিয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে চিঠি দিয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নওয়াজ শরিফকে ফোন দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তিনি এই হামলার নিন্দা জানিয়েছেন। হামলার ঘটনায় পাঞ্জাব সরকার তিনদিনের শোক ঘোষণা করেছে। লাহোরের সব সরকারি হাসপাতালে জরুরি অবস্থা জারি করা হয়েছে। লাহোর পাকিস্তানের অন্যতম উদার ও সম্পদশালী নগর। এটি পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের রাজনৈতিক ক্ষমতার কেন্দ্র। সাম্প্রতিক বছরগুলোতে নগরটি তুলনামূলক শান্ত ছিল।  বিবিসি, এএফপি

 

জামাত-উল-আহরার মুখপাত্র এহসানুল্লাহ এহসান বলেছেন, হামলার মধ্য দিয়ে তারা নওয়াজ শরিফকে একটি বার্তা দিয়েছেন। আর তা হলো তারা (জামাত-উল-আহরার) লাহোরে এসে গেছে। আরও হামলা চালানোর হুমকি দিয়েছেন তিনি। তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) থেকে বেরিয়ে জামাত-উল-আহরার গঠিত। সাম্প্রতিক মাসগুলোতে এই জঙ্গিগোষ্ঠীটি পাকিস্তানের বেসামরিক লোকজন ও নিরাপত্তা বাহিনীর ওপর বেশকিছু হামলা চালিয়েছে।

হামলার পরিপ্রেক্ষিতে নওয়াজ শরিফ তার বাসভবনে মন্ত্রী, উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেছেন। এ ছাড়া দেশটির সেনাপ্রধান রাহিল শরিফ উচ্চপর্যায়ের একটি বৈঠক করেছেন। লাহোর হামলার জন্য দায়ীদের ধরতে শিগগিরই অভিযান শুরু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

সেনাবাহিনীর মুখপাত্র অসিম বাজওয়া টুইটারে লিখেছেন, ‘আমরা আমাদের নিরীহ ভাই, বোন ও শিশুর হত্যাকারীদের অবশ্যই বিচারের মুখোমুখি করব।’ বিবিসি, এএফপি

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর