মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

মিনার চৌধুরীর জামিন বাতিল

নিজস্ব প্রতিবেদক

ফেনীর ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান একরামুল হক হত্যা মামলার আসামি মাহতাব উদ্দিন চৌধুরীকে (মিনার চৌধুরী) হাইকোর্টের দেওয়া জামিনের আদেশ বাতিল করা হয়েছে। রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিলের নিষ্পত্তি করে গতকাল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। একই সঙ্গে মিনারকে কারাগার থেকে বারডেম হাসপাতালে নেওয়ার সুপারিশকারী তিন চিকিৎসককে তলব করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিকেল বোর্ড এক প্রতিবেদনে মিনার শারীরিকভাবে সুস্থ বলে জানানোর পর আদালত চিকিৎসকদের তলবের আদেশ দেন।

সংশ্লিষ্ট কারা চিকিৎসকদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না— তার কারণ দর্শাতে বলা হয়েছে। ১৫ মে আদালতে হাজির হয়ে এ বিষয়ে তাদের ব্যাখ্যা দিতে হবে। গত ১৬ মার্চ হাইকোর্ট মিনার চৌধুরীকে ছয় সপ্তাহের জন্য জামিন দেন। পরে জামিনের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার বিচারপতির আদালতে যায়। ২০ মার্চ চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। ২৪ মার্চ আপিল বিভাগ মিনার চৌধুরীর জামিন স্থগিতের মেয়াদ দুই সপ্তাহ বৃদ্ধি করেন। একই সঙ্গে মিনারকে বারডেম হাসপাতাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে ?দুই সপ্তাহের মধ্যে তার স্বাস্থ্যগত প্রতিবেদন দিতে বলা হয়। এর ধারাবাহিকতায় গতকাল বিষয়টি শুনানির জন্য কার্যতালিকায় আসে। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। মিনারের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রফিক-উল হক ও আবদুর রেজাক খান।

২০১৪ সালের ২০ মে ফেনী শহরে ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি একরামুল হক একরামকে গুলি করে, কুপিয়ে ও গাড়িসহ পুড়িয়ে হত্যা করা হয়। পরে নিহতের ভাই রেজাউল হক ফেনী জেলা তাঁতী দলের আহ্বায়ক মাহতাব উদ্দিন চৌধুরী ওরফে মিনার চৌধুরীর নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয় আরও ৩০-৩৫ জনকে আসামি দেখিয়ে ফেনী মডেল থানায় হত্যা মামলা করেন। ওই বছরের ২৮ আগস্ট ৫৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। ফেনী জেলা দায়রা জজ দেওয়ান মো. সফিউল্লাহর আদালতে মামলার শুনানি চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর