শিরোনাম
বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

হাতি উদ্ধারে বাংলাদেশে ভারতের প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক ও জামালপুর প্রতিনিধি

জামালপুরে অবস্থান করা ভারতীয় বুনো হাতি উদ্ধারের কাজে অংশ নিতে এসেছে আসামের একটি বিশেষজ্ঞ দল। গতকাল তিন সদস্যের দলটি ঢাকায় পৌঁছে। আজ তারা হাতির অবস্থানস্থল পরিদর্শনে যাবে। এরপর বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বসে উদ্ধারকাজ শুরু করবে যৌথ দল। ভারতীয় দলে রয়েছেন আসামের হাতি বিশেষজ্ঞ ও বন কর্মকর্তা রিতেশ ভট্টাচার্য, কৌশিক বাড়ই ও এ এস তালুকদার। বন অধিদফতরের বন্যপ্রাণী অঞ্চলের উপ বন সংরক্ষক মো. সাহাব উদ্দিন বলেন, হাতিটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আসাম বন বিভাগের তত্ত্বাবধানে তিন সদস্যের প্রতিনিধি দলটি দুপুর ১২টায় ঢাকা পৌঁছেছে। ইতিমধ্যে অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে তারা আলোচনা করেছেন।

জামালপুরের ঝালোপাড়ায় বুনো হাতিটির গতিবিধি পর্যবেক্ষণসহ তদারকিতে রয়েছে বন বিভাগের ১৭ সদস্যের একটি দল।

২৬ জুন বুনো হাতিটি কুড়িগ্রামের রৌমারী উপজেলার আন্তর্জাতিক মেইন পিলার নম্বর ১০৫২-এর কাছ দিয়ে বানের জলে ভেসে বাংলাদেশে আসে। ভারতের আসাম রাজ্যের শিশুমারা পাহাড়ি এলাকা থেকে এ হাতিটি এসেছে বলে ধারণা করা হচ্ছে। কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জের চরাঞ্চল হয়ে জামালপুরে আসে হাতিটি।

গতকাল হাতিটির অবস্থান ছিল সরিষাবাড়ী উপজেলার ঝালোপাড়ায়। হাতির ভয়ে ঝালোপাড়াসহ আশপাশের গ্রামের মানুষ আতঙ্কে দিন কাটাচ্ছে। হাতিটি পর্যবেক্ষণে রেখেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের একটি টিম।

সর্বশেষ খবর