শনিবার, ৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নিখোঁজ শিক্ষার্থীদের তালিকা পুলিশের কাছে

প্রতিদিন ডেস্ক

রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিখোঁজ শিক্ষার্থীদের তালিকা দিয়েছে পুলিশকে। জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় ৩০ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাত নিখোঁজ শিক্ষার্থীর তালিকা পুলিশকে দিয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩০ শিক্ষার্থীর নামের তালিকা পুলিশে হস্তান্তর করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দীর্ঘদিন থেকে শিক্ষা কার্যক্রমে ‘অনুপস্থিত’ থাকায় ওই শিক্ষার্থীদের তালিকা পুলিশকে দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মজিবুল হক আজাদ খান বলেন, তারা ৩০ শিক্ষার্থীর একটি তালিকা রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কাছে হস্তান্তর করেছেন। পুলিশের অনুরোধের পরিপ্রেক্ষিতেই দীর্ঘদিন ধরে অনুপস্থিত এই শিক্ষার্থীদের তালিকা তাদের দেওয়া হয়। এর আগে পুলিশের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়ে নিখোঁজ শিক্ষার্থীদের তালিকা পুলিশকে দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়।

ওই চিঠির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি কমিটি করে ঝরে পড়া (ড্রপ আউট) ও অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা করে। পরে ৩০ জনের একটি তালিকা চূড়ান্ত করে পুলিশে হস্তান্তর করে। এই শিক্ষার্থীরা ২০০৯-১০, ২০১০-১১ ও ২০১১-১২ শিক্ষাবর্ষের।

বাংলা নিউজ জানায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ‘নিখোঁজ’ সাত শিক্ষার্থীর তালিকা পুলিশকে দেওয়া হয়েছে। গতকাল এসব শিক্ষার্থীর পরিচয়সহ তালিকা স্থানীয় হাটহাজারী থানায় দেওয়া হয় বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামরুল হুদা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সাতজন শিক্ষার্থীর পরিচিতিসহ তালিকা আমরা প্রক্টর কার্যালয়ে পাঠিয়েছি। যাচাই-বাছাই তালিকাটি থানায় দেওয়ার কথা ছিল। তবে পুলিশকে এখনো সেই তালিকা দেওয়া হয়েছে কিনা জানি না।’

এ বিষয়ে জানতে চাইলে হাটহাজারী মডেল থানার ওসি মোহাম্মদ ইসমাইল বলেন, ‘আমরা এখনো সে রকম কোনো তালিকা পাইনি।’ তবে বিশ্ববিদ্যালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, ইতিমধ্যে পুলিশকে সেই সাত শিক্ষার্থীর তালিকা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর