রবিবার, ১৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
স্বাস্থ্যপ্রতিদিন

সমস্যার কারণ যখন হাত পায়ে জ্বালাপোড়া

সমস্যার কারণ যখন হাত পায়ে জ্বালাপোড়া

কোনো কারণ ছাড়াই জ্বালাপোড়া করছে হাত-পা। হয়তো ভাবছেন গরমে বা অন্য কোনো কারণে স্বাভাবিকভাবেই এমনটা হচ্ছে। কিন্তু আদতে ইদানীং এমন রোগীর সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে।  বিশেষ করে রাতে বিছানায় গেলে সমস্যাটা বেশি দেখা যায়। এই রোগে আক্রান্তের বেশির ভাগই নারী। অনেকগুলো কারণে আমাদের শরীরে বিশেষ করে হাত ও পায়ের তালুতে জ্বালাপোড়া অনুভূত হতে পারে।

যেমন: স্নায়ু জনিত কারণে এমনটা হতে পারে। আক্রান্ত অংশের স্নায়ুর উপর চাপ লাগলে জ্বালাপোড়া হতে পারে। * হরমোনজনিত কারণেও এমন সমস্যা দেখা দিতে পারে। বিভিন্ন ধরনের হরমোন আমাদের শরীরকে নিয়ন্ত্রণ করে থাকে। বিশেষ করে মহিলাদের মেনোপোজ পরবর্তী সময়ে শরীরে হরমোনের তারতম্য ঘটে তখন এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। * ডায়াবেটিসের সমস্যা থাকলে এ রোগ হতে পারে। যারা দীর্ঘদিন যাবৎ ডায়াবেটিসে ভুগছেন বা যাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে না এসব রোগীর পেরিফেরাল নিউরোপ্যাথি বা ডায়াবেটিক নিউরোপ্যাথি দেখা যায়। * ভিটামিন বা মিনারেলের অভাবেও এমনটা হতে পারে।

কিছু কিছু ভিটামিন বা মিনারেল যেমন : থায়ামিন, পাইরিডক্সিন, সাইনোকো -বালসিন, ক্যালসিয়াম, ভিটামিন-ডি ইত্যাদির অভাবে অনেক ক্ষেত্রে হাত ও পায়ের তালুতে জ্বালাপোড়া অনুভূত হতে পারে। এমন সমস্যা দেখা দিলে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে কথা বলে রোগের সঠিক কারণ নির্ণয় করতে হবে। মনে রাখতে হবে, প্রাথমিক অবস্থায় চিকিৎসা নেওয়া উত্তম।

ডা. এম ইয়াছিন আলী

চেয়ারম্যান, ঢাকা সিটি ফিজিও-থেরাপি হাসপাতাল, ঢাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর