রবিবার, ২১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

৮৩ হাজার ৭৬৪ হজযাত্রীর তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

আসন্ন পবিত্র হজ পালনে সৌদি আরবের ভিসাপ্রাপ্ত ও ভিসার জন্য অপেক্ষমাণ ৮৩ হাজার ৭৬৪ যাত্রীর নামের তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। পাশাপাশি মন্ত্রণালয় হজযাত্রী পাঠাতে জটিলতা সৃষ্টি হলে তার দায়দায়িত্ব সংশ্লিষ্ট হজ এজেন্সিকে বহন করতে হবে বলে সাফ জানিয়ে দিয়েছে। গত শুক্রবার রাতে মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এ ছাড়াও মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে গতকাল আরও বলা হয়েছে, ভিসাপ্রাপ্ত হজযাত্রীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট হজ এজেন্সিগুলোকে অনতিবিলম্বে বিমানের টিকিট সংগ্রহ করে হজযাত্রীদের সৌদি আরবে পাঠানোর জন্য অনুরোধ করা হলো। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিমানের টিকিট সংগ্রহে বিলম্বের কারণে হজযাত্রী পাঠাতে জটিলতা সৃষ্টি হলে তার দায়-দায়িত্ব সংশ্লিষ্ট হজ এজেন্সিকে বহন করতে হবে। এই নির্দেশনা জারির কারণ সম্পর্কে জানা গেছে, হজযাত্রীদের সৌদি আরবে যাওয়া প্রথম ফ্লাইট গত ৪ আগস্ট থেকে শুরু হয়েছে। ফ্লাইট শেষ হবে ৫ সেপ্টেম্বর। কিন্তু হজ এজেন্সিগুলো টিকিট সংগ্রহে বিলম্ব করায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অনেক হজ ফ্লাইটে আসন খালি যাচ্ছে। এমন অবস্থায় সৌদি আরবে হজযাত্রী পাঠাতে শেষের দিকে বিপর্যয়ের আশঙ্কা করছে বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ। এ ব্যাপারে গতকাল রাজধানীর এক হোটেলে হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-হাব, হাজীদের ভিসা প্রাপ্তিতে জটিলতা ও বিমানের টিকিট নির্ধারিত দামে বিক্রির দাবিতে সংবাদ সম্মেলন করেছে। সংবাদ সম্মেলনে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিল ও পরিচালক হজ আবু সালেহ মোস্তফা কামালের পদত্যাগ দাবি করা হয়েছে। নইলে দাবি আদায়ে ১ হাজার ৪০০ হজ এজেন্টকে নিয়ে আন্দোলন শুরু করা হবে বলেও উল্লেখ করা হয়।

জানা গেছে, সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর পবিত্র হজ উদযাপিত হবে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এবার বাংলাদেশ থেকে মোট এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ পালন করতে সৌদি যাওয়ার কথা রয়েছে। এ ছাড়া ধর্ম মন্ত্রণালয়ের প্রকাশিত তালিকার শতকরা ৮৮ ভাগ যাত্রীরই হজ ভিসা হয়ে গেছে। কিছু কিছু হজযাত্রীর ভিসা সংক্রান্ত কাগজপত্র পরীক্ষার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তবে ধর্ম মন্ত্রণালয়ের (হজ অফিস, ঢাকা) পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল বলছেন, গতকাল পর্যন্ত ৮৯ হাজার হজযাত্রীর ভিসার আবেদন করা হয়েছে। এর মধ্যে ৮৮ হাজার ভিসা হয়ে গেছে। এরই মধ্যে শতকরা ৫০ ভাগ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।

মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্র জানায়, গতকাল পর্যন্ত বাংলাদেশ থেকে ৫০ হাজার ২১১ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭০৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৬ হাজার ৫০৬ জন রয়েছেন।

সর্বশেষ খবর