বুধবার, ১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

আরও ৮৬ বাংলাদেশিকে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র

প্রতিদিন ডেস্ক

দালালকে মাথাপিছু ২৫ লক্ষাধিক টাকা প্রদানের পর বিভিন্ন দেশ ঘুরে মেক্সিকো হয়ে দুর্গম পথে স্বপ্নের দেশ আমেরিকায় পদার্পণ করেও প্রত্যাশার প্রতিফলন ঘটাতে পারছে না ৮৬ বাংলাদেশি। বেআইনি পথে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় মার্কিন সীমান্তরক্ষী কর্তৃক গ্রেফতার হন তারা। দুই বছরের অধিক সময় অভিবাসন দফতরের ডিটেনশন সেন্টারে থাকার পর এদের বাংলাদেশে পাঠিয়ে দেওয়ার চূড়ান্ত প্রক্রিয়া অবলম্বন করা হয়েছে। এনআরবি নিউজ।

‘ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট’ তথা আইসের পক্ষ থেকে ১৭ অক্টোবর এ তথ্য জানিয়ে বলা হয়, ‘এসব বাংলাদেশির সবাই রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছিলেন। বাংলাদেশে তারা বিরোধী দল তথা বিএনপির কর্মী/সমর্থক হিসেবে ক্ষমতাসীন সরকার কর্তৃক নির্যাতনের শিকার, জেল-জুলুমের আশঙ্কা এবং প্রাণনাশের আশঙ্কা ছিল মর্মে তারা যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন বলে রাজনৈতিক আশ্রয়ের আবেদনে উল্লেখ করা হয়েছে। কিন্তু এমন বক্তব্যের সমর্থনে কোনো প্রমাণ দিতে সক্ষম হননি তারা। বাংলাদেশ থেকে প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহের জন্য কয়েক দফা সময় চেয়েও তারা তা আনতে সক্ষম হননি। অর্থাৎ তারা বিএনপির কর্মী/সমর্থক হিসেবে ক্ষমতাসীন সরকারের নির্যাতনের শিকার বলে অভিবাসন দফতরকে কনভিন্স করতে সক্ষম হননি। প্রসঙ্গত, ৩-৪ বছরে দুই হাজারের অধিক বাংলাদেশি মেক্সিকো হয়ে বেআইনি পথে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় গ্রেফতার হন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ৮৬ জনের মধ্যে ৪৬ জনের একটি তালিকা মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে পাঠানো হয়েছে। এরা বাংলাদেশি কিনা তা নিশ্চিত হতে চায় মার্কিন প্রশাসন। অভিবাসন দফতরের পক্ষ থেকে তাদের বাংলাদেশে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তারা যে বাংলাদেশেরই নাগরিক সেটি নিশ্চিত হলেই মার্কিন বিমানে ঢাকায় পাঠিয়ে দেওয়া হবে। ইতিপূর্বে যাদের বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়, তারা কেউ সরকারের রোষানলে পড়েনি।

সর্বশেষ খবর