বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিনা খরচে ৩৮ রোগীর অস্ত্রোপচার বসুন্ধরা আই হসপিটালে

নিজস্ব প্রতিবেদক

ছানি রোগে (ক্যাটার‌্যাক্ট) আক্রান্ত হয়ে অন্ধ হতে বসেছিলেন টাঙ্গাইলের সখীপুরের জাইমুনা আখতার। নিঃসন্তান এই বৃদ্ধার আর্থিক সংগতি ছিল না ডাক্তার দেখিয়ে ছানি অপসারণের অস্ত্রোপচার করাবার। তাই মৃত্যুর আগে পৃথিবীর আলো দেখার আশা ছেড়েই দিয়েছিলেন তিনি। এমন সময় তাকে আবারও দুচোখ ভরে পৃথিবীর সৌন্দর্য উপভোগ করার সুযোগ করে দেয় বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের একটি উদ্যোগ। গতকাল জাইমুনার এক চোখে ছানি অপসারণে অস্ত্রোপচার হয় বসুন্ধরা আই হসপিটালে। একেবারে বিনা খরচে। অপর চোখে অস্ত্রোপচার হবে কিছুদিন পর। কেবল জাইমুনাই নন, সখীপুর, ভালুকা, বাসাইল, কালিহাতি ও ঘাটাইল উপজেলাসহ টাঙ্গাইলের বিভিন্ন অঞ্চলের মোট ৩৮ জন গরিব রোগীর চোখের সফল অস্ত্রোপচার করেছে বসুন্ধরা আই হসপিটাল। গতকাল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ডি ব্লকে অবস্থিত ওই চক্ষু হাসপাতালটি ‘আউটরিচ’ কর্মসূচির আওতায় ‘আই ক্যাম্প’ করে ওই রোগীদের চোখে অস্ত্রোপচার করে। টাঙ্গাইলের সখীপুরের স্থানীয় সংগঠন প্রবীণ কল্যাণ কেন্দ্রের সংগঠকদের সঙ্গে নিয়ে গত ২৯ নভেম্বর সখীপুরের বড় চওনা গ্রামে ‘আই ক্যাম্প’ করে সখীপুরসহ অন্যান্য উপজেলার ৫০০-এর মতো রোগীর মধ্য থেকে চোখের ছানি অপসারণসহ কয়েক ধরনের অস্ত্রোপচারের জন্য ৬৮ জনকে বাছাই করা হয়। এদের মধ্য থেকে ৩৮ জন রোগী অস্ত্রোপচারে রাজি হওয়ায় গত মঙ্গলবার নিজস্ব খরচে তাদের ঢাকায় এনে থাকা-খাওয়া এবং অস্ত্রোপচারের ব্যবস্থা করে ভিশন কেয়ার ফাউন্ডেশন ও বসুন্ধরা গ্রুপের যৌথ উদ্যোগে পরিচালিত এই চক্ষু হাসপাতালটি। গতকাল সকাল থেকে শুরু হয় অস্ত্রোপচার। অধ্যাপক ডা. মো. সালেহ আহমদের নেতৃত্বে চক্ষুবিশেষজ্ঞদের একটি দল এই অস্ত্রোপচার সম্পন্ন করেন।

ডা. মো. সালেহ আহমদ বলেন, বসুন্ধরা আই হসপিটাল প্রতিমাসেই এমন আউটরিচ কর্মসূচির মাধ্যমে বিনা খরচে গরিব রোগীদের চোখের চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করছে। তিনি বলেন, কেবল আই ক্যাম্প নয়, এই হাসপাতালে গরিব রোগীরা বিনামূল্যে চিকিৎসা সেবা পেয়ে থাকেন। এখানকার চিকিৎসা যন্ত্রপাতি অত্যাধুনিক মানের। সেবার মানও অনেক উন্নত।

প্রবীণ কল্যাণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি মো. শাহজালাল চৌধুরী বেলাল বলেন, চোখের ছানি পড়া রোগ বেশি হয় সাধারণত বয়স্কদের। এর মধ্যে যারা গরিব তাদের অনেকেই টাকার অভাবে সঠিক চিকিৎসা নিতে পারেন না। বসুন্ধরা আই হসপিটালের বিনা খরচে চোখের চিকিৎসা দেওয়ার খবর জানতে পেরে হাসপাতাল কর্তৃপক্ষ এবং সেখানকার ডাক্তারদের সঙ্গে যোগাযোগ করি। তারা আমাদের সখীপুরের বড় চওনা গ্রামে গিয়ে রোগী দেখতে রাজি হলে সখীপুরসহ এর আশপাশের উপজেলায় মাইকিং করে বিনা পয়সায় চোখের চিকিৎসার প্রচারণা চালিয়ে দুস্থ রোগীদের একত্রিত করি।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, এর আগে বরিশাল, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকার কালা চাঁদপুর, কড়াইল বৌবাজার, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ও সাভারের আমান স্পিনিং মিলসে সাতটি আই ক্যাম্প করে বিনা খরচে প্রায় ২০০ রোগীর চোখে অস্ত্রোপচার করা হয়। বসুন্ধরা আই হসপিটালে এসে বিনা পয়সায় অস্ত্রোপচার করে অন্ধত্ব থেকে মুক্তি পাওয়া দুস্থ রোগীর সংখ্যা ৩৭০ জন। আর গতকালসহ মোট আটটি আই ক্যাম্পে অস্ত্রোপচার করা রোগীর সংখ্যা দাঁড়ায় ২৩০ জনে।

সর্বশেষ খবর