শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

আইটি খাতে নগদ সহায়তা দেবে সরকার

-------------- তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

তথ্য-প্রযুক্তি (আইটি) পণ্য ও সেবা রপ্তানিতে সরকার নগদ সহায়তা দেবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি গতকাল রাজধানীর এলিফ্যান্ট রোডে মাল্টিপ্ল্যান সিটিতে ‘ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬’ উদ্বোধনকালে এ তথ্য জানান। মন্ত্রী বলেন, দেশের রপ্তানি আয় বৃদ্ধির জন্য যেসব খাতকে প্রণোদনা দেওয়া হচ্ছে আইটি এর মধ্যে অন্যতম। আইটি খাতে দেশে দক্ষ জনশক্তি তৈরি হচ্ছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ২০২১ সালে দেশকে মধ্য আয়ে উন্নীত করার জন্য এই খাত থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া সরকারের সপ্তম-পঞ্চবার্ষিকী পরিকল্পনায়ও আইটি খাতে গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। আশুলিয়ায় শ্রমিকদের আন্দোলন বন্ধ করে কাজে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আমরা আলোচনা করে বলে ছিলাম বাড়ি ভাড়া না বাড়ার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। তারাও কারখানায় ফিরে যাবে বলে কথা দিয়েছিলেন। কিন্তু তারা কথা রাখেননি। আমরা শ্রমিকদের প্রতি সহানুভূতিশীল।

আমরা তাদের অনুরোধ করব কারখানায় ফিরে যেতে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, সাবেক সংসদ সদস্য মোস্তফা মহসিন মন্টু, এফবিসিসিআইর পরিচালক আবু মোতালেব, বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি আলী আশফাক, স্মার্ট টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম ও ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান।

মেলা ২৭ ডিসেম্বর পর্যন্ত চলবে। ছয় দিনব্যাপী এ মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় সর্বশেষ প্রযুক্তির কম্পিউটার ল্যাপটপ, ক্যামেরাসহ তথ্য-প্রযুক্তির নানা পণ্য প্রদর্শন ও বিক্রি করা হবে।

সর্বশেষ খবর