বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

চুক্তি অনুযায়ী পানি পেলেও সঠিক ব্যবহার হচ্ছে না : পানিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ‘ভারতের সঙ্গে ৩০ বছরের জন্য গঙ্গার পানি চুক্তি অনুযায়ী আমরা পানি পাচ্ছি। কিন্তু সেই পানির সঠিক ব্যবহার হচ্ছে না। পানি বে অব বেঙ্গলে চলে যাচ্ছে। পানি আসছে এ নিয়ে আমরা গর্বিত। কিন্তু এ পানি কোথায় যাচ্ছে তা নিয়ে এখন আর বিশেষজ্ঞদের কোনো মাথাব্যথা নেই।’ তিনি বলেন, ‘ভারত থেকে আমরা যে পানি পাচ্ছি তার সঠিক ব্যবহার করা যাচ্ছে না। এ পানি কোথায় যাচ্ছে এ নিয়ে কারও কোনো চিন্তা নেই।’ পানিমন্ত্রী গতকাল রাজধানীর পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) অডিটরিয়ামে দুই দিনব্যাপী জাতীয় পানি সম্মেলন, ২০১৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পিকেএসএফ, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও বাংলাদেশ উন্নয়ন পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে সভাপতিত্ব করেন পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ। স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম। বক্তব্য রাখেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এস এম এ রশিদ, বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু প্রমুখ। সম্মেলনে পানিবিশেষজ্ঞ ও নীতিনির্ধারকরা অংশগ্রহণ করেন।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ‘আমরা পানি পাচ্ছি, ব্যবহার করতে পারছি না। এর পরিণতি অনেক ভয়াবহ হবে। পানি ব্যবহার না করার কারণে এ চুক্তি নবায়ন করতে গেলে ভারত বলবে, তোমাদের পানির তো কোনো ব্যবহার নেই।’

তিস্তার পানি সম্পর্কে তিনি বলেন, ‘তিস্তার পানি নিয়ে ভারতের সঙ্গে আলোচনা হচ্ছে। বর্তমানে তিস্তার ব্যারেজে আমরা যে পানি পাচ্ছি সে পানির সঠিক ব্যবহার হচ্ছে না। এ নিয়ে বিশেষজ্ঞদের কথা নেই। আলোচনা হচ্ছে ভারতের সঙ্গে কী হচ্ছে এ নিয়ে।’

পানিমন্ত্রী বলেন, সরকার এখন নদী ব্যবস্থাপনায় জোর দিচ্ছে। সরকার নদী ড্রেজিং, দূষণ রোধ, বাঁধ নির্মাণ ও সংরক্ষণ, খাল খনন, হাওর ও বিল সংরক্ষণ, ভূগর্ভস্থ, বৃষ্টির পানি সংরক্ষণ ও এর ব্যবহার করতে চাইছে। নদী, খাল, বিল ও হাওর রক্ষা, দূষণ ও দখল রোধে জনসচেতনতা বাড়াতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর