রবিবার, ২৬ মার্চ, ২০১৭ ০০:০০ টা
বাংলাদেশ ব্যাংকে আগুন

নাশকতা কিনা জানতে জিজ্ঞাসাবাদ চলছে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকে আগুন লাগার কারণ জানতে কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এ ঘটনায় কোনো নাশকতা বা ষড়যন্ত্র ছিল কিনা তদন্ত কমিটির সদস্যরা জানতে গতকাল বাংলাদেশ ব্যাংকে গিয়েছিলেন। মতিঝিলে ব্যাংকের প্রধান কার্যালয়ে গিয়ে কমিটির সদস্যরা একাধিক ব্যাংক কর্মকর্তাকে জিজ্ঞাসবাদ করেন। অন্যদিকে এই ঘটনায় বাংলাদেশ ব্যাংকের করা জিডি সম্পর্কে খোঁজখবর নেওয়া হয়।

গতকাল দুপুরে তদন্ত কমিটি দ্বিতীয়বারের মতো ঘটনাস্থল পরিদর্শন ও জিজ্ঞাসাবাদ শেষে ফায়ার সার্ভিসের উপপরিচালক সমরেন্দ্রনাথ বিশ্বাস বলেন, ‘ব্যাংক ভবনের আগুন নাশকতা কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আমরা ঘটনাস্থল ঘুরে দেখেছি। এরপর ব্যাংকের বিভিন্ন লোকের সঙ্গে কথা বলব।’ তদন্তকারী সূত্র জানায়, বাংকের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে তদন্তকাজ এগিয়ে নেওয়া হচ্ছে। এ ছাড়া কয়েকজন কর্মকর্তাকেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি আরও জানান, ‘বাংলাদেশ ব্যাংক ভবনের আগুনের ঘটনা খুবই সামান্য। শুধু শুধুই একে অনেক বড় করে দেখানো হচ্ছে। চায়ের কেতলি থেকে শর্টসার্কিট হয়ে এই আগুন লেগে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছি। আগুনে তেমন ক্ষতিই হয়নি। একটি কম্পিউটার ছাড়া অন্য কিছু তেমন পোড়েনি। এমনকি কক্ষের চেয়ারে থাকা তোয়ালেও অক্ষত রয়েছে। কক্ষটিতে ধোঁয়া আটকে যাওয়ায় হঠাৎ করে অনেক ধোঁয়া হয়েছিল। আগুন তেমন বড় ছিল না।’ পাঁচ দিনের আগেই তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিতে পারবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এদিকে বাংলাদেশ ব্যাংক ভবনের অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ঘটনাস্থলে গিয়েছে পুলিশ। গতকাল বেলা ১১টা ২০ মিনিটে মতিঝিল থানা পুলিশের দুই কর্মকর্তা ঘটনাস্থলে যান। তারাও একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন। এর আগে শুক্রবার সকালে বাংলাদেশ ব্যাংক ভবনে আগুন লাগার ঘটনায় ব্যাংকের যুগ্ম-পরিচালক নুরুল ইসলাম মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এসব বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ বলেন, তদন্ত কমিটিকে সব ধরনের সহযোগিতা করবে বাংলাদেশ ব্যাংক।

প্রসঙ্গত, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশ ব্যাংক ভবনে আগুন লাগে। এ ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংকের তিন ও ফায়ার সার্ভিসের পাঁচ সদস্যবিশিষ্ট দুটি কমিটিও করা হয়েছে।

সর্বশেষ খবর