রবিবার, ৯ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

নভেম্বরে ঢাকায় বুদ্ধি প্রতিবন্ধীদের ২৩তম আন্তর্জাতিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৮-২৪ নভেম্বর ঢাকায় বুদ্ধি প্রতিবন্ধীদের ২৩তম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এশিয়ান ফেডারেশন অন ইন্টেলেকচুয়াল ডিজএবেলিটিস (এএফআইডির)-এর এই সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ।

রাজধানীর ইস্কাটন গার্ডেনে সুইড বাংলাদেশের মিলনায়তনে গতকাল অনুষ্ঠিত সম্মেলনের উপদেষ্টা কমিটির সভায় সম্মেলনের খসড়া অনুষ্ঠানসূচি চূড়ান্ত ও সাব-কমিটিগুলোর অগ্রগতি পর্যালোচনা করা হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও সুইড বাংলাদেশের উপদেষ্টা ফজলে রাব্বী মিয়া। সম্মেলনের উপদেষ্টা কমিটির সদস্য মীর শওকাত আলী বাদশা এমপি, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী এমপি, আফতাব উদ্দিন সরকার এমপি, রোটারি ক্লাবের সাবেক জেলা গভর্নর এসএম শওকত হোসেন, সুইড বাংলাদেশের মহাসচিব জওয়াহেরুল ইসলাম মামুন প্রমুখ অংশগ্রহণ করেন।

ডেপুটি স্পিকার আইপিইউর অভিজ্ঞতা কাজে লাগিয়ে সম্মেলন সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করার জন্য প্রতিটি কাজের ক্ষেত্রে সমন্বয় রক্ষার পরামর্শ প্রদান করেন। তিনি বলেন, প্রতিবন্ধীবান্ধব সরকারের আন্তরিকতা ও সহযোগিতায় সমাজকল্যাণ মন্ত্রণালয়, প্রতিবন্ধী ফাউন্ডেশন এবং প্রশাসনের কর্মকাণ্ড আরও বিস্তৃত হয়েছে। এ সময় তিনি প্রতিবন্ধীদের সেবায় নিয়োজিত শিক্ষক ও কর্মচারীদের নতুন স্কেলে বেতন প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার বিষয়ে আশ্বাস প্রদান করেন। উল্লেখ্য, সুইড বাংলাদেশ প্রতিবন্ধীদের শিক্ষা, স্বাস্থ্যসেবা ও সাবলম্বীকরণের প্রায় চল্লিশ বছর ধরে ৩৪৭টি স্কুলের মাধ্যমে কাজ করছে।

সর্বশেষ খবর