মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বিমানের উড়োজাহাজ উড়ছে না কেন তদন্তে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ আকাশে না উড়িয়ে দীর্ঘদিন ধরে (গ্রাউন্ডেড) বসিয়ে রাখার কারণ জানতে চাইলেও কোনো ব্যাখ্যা দিতে পারেনি সংশ্লিষ্টরা। ফলে বিষয়টি তদন্তে একটি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৮ এপ্রিল কমিটি সরেজমিনে তদন্তে যাবে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে। একইসঙ্গে বিমানবন্দর থেকে জরুরিভিত্তিতে সব পুরাতন, জরাজীর্ণ বিমানগুলো অপসারণ এবং এ বিষয়ে চলমান মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করার সুপারিশ করেছে কমিটি।

সংসদ ভবনে গতকাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে তদন্ত কমিটি গঠনসহ এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক মো. আলী আশরাফ, মো. নজরুল ইসলাম চৌধুরী, কামরুল আশরাফ খান, মো. আফতাব উদ্দিন সরকার, রওশন আরা মান্নান বৈঠকে অংশগ্রহণ করেন। মন্ত্রণালয়ের সচিব, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, উড়োজাহাজ বসিয়ে রাখার কারণ অনুসন্ধানে কমিটির সদস্য কামরুল আশরাফ খানকে আহ্বায়ক ও মো. আফতাব উদ্দিন সরকার এবং রওশন আরা মান্নানকে সদস্য করে সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে। ১৫ দিনের মধ্যে সাব কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সময় বেঁধে দেওয়া হয়েছে। এ ছাড়া কমিটি বিমানবন্দরে যাত্রী পরিবহনের জন্য অবিলম্বে বাস ভাড়া ও বাস ক্রয় করার বিষয়ে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে। কমিটি হোটেল সোনারগাঁওয়ের সংস্কারের কাজের ধীর গতিতে অসন্তোষ প্রকাশ করে এবং সব কাজ দ্রুত শেষ করার সুপারিশ করে। একইসঙ্গে রূপসী বাংলা হোটেলের কার্যক্রমের বিষয়ে অবিলম্বে একটি প্রতিবেদন প্রদানের জন্য সুপারিশ করা হয়।

সর্বশেষ খবর