মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

উন্নত দেশগুলো প্রতিশ্রুতি রক্ষা করছে না : ডেপুটি স্পিকার

নিজস্ব প্রতিবেদক

ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া বলেছেন, পরিবেশের ভারসাম্য নষ্ট করছে উন্নত বিশ্ব, আর খেসারত দিচ্ছে আমাদের সরকার। তাদের কারণে এ খাতে আমাদের বাজেটে অতিরিক্ত বরাদ্দ দিতে হচ্ছে। অথচ উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য যে আর্থিক অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে তা-ও তারা রক্ষা করছে না। সংসদ ভবনের আইপিডি কনফারেন্স কক্ষে গতকাল আয়োজিত সর্বদলীয় জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় ফোরাম ও কোস্ট ট্রাস্টের যৌথ আলোচনা সভায় তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, উন্নত দেশগুলোর ব্যাপক কার্বন নিঃসরণের বিরূপ প্রভাবে ভুক্তভোগী হচ্ছে বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলো।

 

 এ বিষয়ে তিনি ইউনিসেফসহ অন্যান্য পরিবেশবাদী সংস্থার দৃষ্টি আকর্ষণ করেন।

 

‘উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাব, শিশু-কিশোর-যুবকদের সুরক্ষা : মনপুরা দ্বীপের উদাহরণ’ শীর্ষক এ সভায় সভাপতিত্ব করেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ। বক্তব্য দেন সাইমুম সরোয়ার কমল, টিপু সুলতান, নবী নেওয়াজ, জেবুন্নেছা আফরোজ, অধ্যাপক ড. আইনুন নিশাত, অধ্যাপক ড. শারমিদ নির্লোমি, ইউনিসেফ প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেইগবেডার। সভায় বরিশাল বিভাগের শিশু-কিশোর-যুবক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

সভাপতির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ইনোসেন্ট ভিক্টিম। আমাদের দায় নেই কিন্তু আমরা জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার। বাংলাদেশে হাওরগুলোতে চলমান বিপর্যয়ের মূল কারণ হিসেবে জলবায়ু পরিবর্তনকে দায়ী করেন তিনি।

সর্বশেষ খবর