সোমবার, ১ মে, ২০১৭ ০০:০০ টা
কাদেরের সঙ্গে নেতাদের বৈঠক

শিগগিরই ঘোষণা আসছে আওয়ামী লীগের আইনজীবীদের সংগঠন

নিজস্ব প্রতিবেদক

অবশেষে এককাতারে আসছেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। দীর্ঘদিন ধরে অভ্যন্তরীণ কোন্দলের কারণে সম্প্রতি বিলুপ্ত ঘোষিত আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের দুটি সংগঠনের নেতাদের নিয়ে শিগগিরই একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে। গতকাল ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে বিলুপ্ত ঘোষিত আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের ২৫ জন জ্যেষ্ঠ আইনজীবী নেতার সঙ্গে বৈঠক করেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৈঠকে খুব দ্রুত সম্মেলনের দিন-ক্ষুণ চূড়ান্ত করার সিদ্ধান্ত হয়। বৈঠক সূত্র জানায়, বৈঠকে কয়েকজন জ্যেষ্ঠ আইনজীবী বলেন, নিজেদের মধ্যে অনৈক্যের কারণে ঢাকা আইনজীবী সমিতি এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আওয়ামী লীগের হাতছাড়া হয়েছে। এ সময় দেশ ও দলের বৃহত্তর স্বার্থে আওয়ামী লীগ সমর্থিত সব আইনজীবীকে এক প্লাটফর্মে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমাদের অতীত ভুলে যেতে হবে। এভাবে চলতে পারে না। আগামী নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের বিজয় নিশ্চিত করতে শুধু আইনজীবীই নন, সব পেশাজীবী ও সমমনা সংগঠনের মধ্যে সুদৃঢ় ঐক্য নিশ্চিত করতে হবে। আমি দৃঢ়ভাবে আশাবাদী, সম্মেলনের মাধ্যমে নতুন যে একক সংগঠনের আত্মপ্রকাশ ঘটবে, তাতে দল সমর্থিত সব আইনজীবী ঐক্যবদ্ধ হয়ে কাজ করবেন। বৈঠক সূত্র জানায়, বিলুপ্ত আওয়ামী আইনজীবী পরিষদের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আবু জানতে চান, সংগঠন কেন বিলুপ্ত করা হলো? জবাবে ওবায়দুল কাদের বলেন, আপনি ১৬ বছর এক দায়িত্বে থেকে সম্মেলন করতে পারেননি।

এটা আমাদের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত। এ নিয়ে আর কথা নয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদ্য সাবেক নেতা মমতাজ উদ্দিন মেহেদী বলেন, বিগত আট বছরে আইনজীবীদের যতগুলো নির্বাচন হয়েছে, তার প্রত্যেকটি হয়তো আমার কারণেই পরাজয় হয়েছে। সে কারণেই আমাকে এবার দলের কেন্দ্রীয় কমিটিতে রাখা হয়নি। প্রবীণ আইনজীবী রেজাউর রহমান বলেন, আইনজীবীদের সংগঠন করার জন্য আওয়ামী লীগের আদর্শে বিশ্বাসী সবাইকে রাখতে হবে। এ জন্য প্রবীণ আইনজীবী ব্যারিস্টার আমীর-উল ইসলাম, রোকনউদ্দিন মাহমুদ, ব্যারিস্টার শফিক আহমেদসহ যারা আছেন, তাদের সম্পৃক্ত করতে হবে। জবাবে ওবায়দুল কাদের বলেন, আগামী বৈঠকে ওইসব সিনিয়র আইনজীবীকে আমন্ত্রণ জানানো হবে।

উল্লেখ্য, ১২ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে সর্বসম্মতক্রমে আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়।

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে প্রবীণ আইনজীবী আবদুল বাসেত মজুমদার, সৈয়দ রেজাউর রহমান, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, আবদুল্লাহ আবু, লায়েকুজ্জামান, মমতাজ উদ্দিন মেহেদী প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সাহারা খাতুন, ইউসুফ হোসেন হুমায়ুন, ব্যারিস্টার ফজলে নূর তাপস, নজীবুল্লাহ হীরু, আমিন উদ্দিন, মমতাজ উদ্দিন মেহেদী, বশির আহমেদসহ প্রায় ২৫ জন আইনজীবী।

আওয়ামী লীগের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন মাহবুব-উল আলম হানিফ, খালিদ মাহমুদ চৌধুরী, ড. আবদুস সোবহান গোলাপ, সুজিত রায় নন্দী, বিপ্লব বড়ুয়া, রিয়াজুল কবির কাওছার প্রমুখ।

সর্বশেষ খবর