সোমবার, ১ মে, ২০১৭ ০০:০০ টা

ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে

—ড. ইফতেখারুজ্জামান

নিজস্ব প্রতিবেদক

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, জলবায়ুর কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর ক্ষতিপূরণ দিতে হবে। তিনি বলেন, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব দেখা যাচ্ছে, মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে পর্যাপ্ত বৈদেশিক অর্থ যতদিন না আসে, ততদিন পর্যন্ত জনগণের অর্থে এ তহবিল চালু রাখতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘পিপলস ক্লাইমেট মার্চ’ শীর্ষক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। জলবায়ু অর্থায়নে শিল্পোন্নত দেশের প্রতিশ্রুত ক্ষতিপূরণ দেওয়ার অঙ্গীকার বাস্তবায়নের দাবিতে টিআইবি এ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্য, টিআইবি কর্মী ও টিআইবি সদস্যরা অংশগ্রহণ করেন।

টিআইবির নির্বাহী প্রোগ্রাম অফিসার লিপি আমেনা, সহকারী প্রোগ্রাম আফিসার সাজ্জাত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিশ্রুত জলবায়ু অর্থায়ন প্রশ্নে সর্বোচ্চ দূষণকারী দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক কিছু প্রশ্নবিদ্ধ পদক্ষেপের নিন্দা জানিয়ে ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি হতে সরে এলে উন্নয়নশীল দেশগুলোর ব্যাপক ঝুঁকির সম্মুখীন হওয়ার আশঙ্কা দেখা দেবে। জলবায়ু অর্থায়নে যুক্তরাষ্ট্রের অনুপস্থিতি প্যারিস চুক্তি বাস্তবায়নকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করবে।

প্যারিস চুক্তিতে জলবায়ু অর্থায়নের সর্বসম্মত সংজ্ঞা নির্ধারিত না হওয়ায় উন্নত দেশসমূহ উন্নয়ন সহায়তার ‘অতিরিক্ত’ এবং ‘নতুন’ প্রতিশ্রুত অনুদান কিংবা ঋণ প্রদান করবে কিনা তাও সুস্পষ্ট নয় উল্লেখ করে ড. জামান ক্ষতিপূরণ আদায়ে জোর কূটনৈতিক ও আন্তর্জাতিক তত্পরতা বৃদ্ধির জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান। তিনি একই সঙ্গে সরকারের বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিলের পরিচালনা অব্যাহত রাখা, ট্রাস্টের তহবিলের পরিমাণ বৃদ্ধি এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে জলবায়ু প্রকল্প পরিচালনার আহ্বান জানান। ড. ইফতেখারুজ্জামান বলেন, প্রতিবছর হাওরে যে ধ্বংসযজ্ঞ হয়, এর কারণ পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় প্রভাবশালী মহল এবং বাঁধ নির্মাণকাজে জড়িত ব্যক্তিদের দুর্নীতি ও অনিয়ম। সরকারের কাছে দাবি, দোষী ব্যক্তিদের যেন বিচারের আওতায় আনা হয়।

প্যারিস চুক্তি বাস্তবায়নের ভবিষ্যৎ কর্মকৌশল নির্ধারণে বাংলাদেশের অবস্থান নির্ধারণের লক্ষ্যে সংশ্লিষ্ট নাগরিক সমাজ ও বিশেষজ্ঞসহ সব অংশীজনের ধারাবাহিক অংশগ্রহণ নিশ্চিত করার কথাও বলা হয় এ সময়। জলবায়ু পরিবর্তন মোকাবিলা সংক্রান্ত সব প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকির সম্মুখীন জনগোষ্ঠী বিশেষ করে নারী, প্রান্তিক জনগোষ্ঠী এবং আদিবাসীদের ব্যাপক ও কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করার দাবি জানানো হয়।

সর্বশেষ খবর