রবিবার, ৭ মে, ২০১৭ ০০:০০ টা

১১০০ টাকায় গণস্বাস্থ্য কেন্দ্রে হচ্ছে কিডনির ডায়ালাইসিস

নিজস্ব প্রতিবেদক

অত্যন্ত সুলভ মূল্যে কিডনি ডায়ালাইসিসের ব্যবস্থা করছে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল। ১১০০ টাকায় সর্বোচ্চ চিকিৎসাসেবা দিতে আগামী সপ্তাহ থেকেই হাসপাতালের গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারে এই সেবা কার্যক্রম চালু হতে যাচ্ছে। বর্তমানে বাংলাদেশে কিডনি ডায়ালাইসিস ব্যবস্থা বেশ ব্যয়বহুল। গতকাল হাসপাতালে আয়োজিত এক আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। সভায় বক্তব্য দেন গণস্বাস্থ্য ট্রাস্টের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণস্বাস্থ্য নগর কেন্দ্রের মাইক্রোবায়োলজিস্ট অধ্যাপক ডা. মোহাম্মদ মাহবুবুর রহমান, নেফ্রোলজি বিশেষজ্ঞ ডা. মো. আবদুল হামিদ প্রমুখ।

 

ডায়ালাইসিসের ব্যয় নিয়ে কথা বলতে গিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী রোগীদের ভোগান্তির কিছু বেদনাদায়ক পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে যে কোনো ভালো সেন্টারে ডায়ালাইসিস করতে তিন থেকে আট হাজার টাকা খরচ হয়। ভারতে প্রতিবার ডায়ালাইসিসে খরচ হয় এক হাজার রুপি।

পাকিস্তানের করাচিতে সিন্ধ ইনস্টিটিউট অব ইউরোলজিক্যাল সায়েন্সেস ও সিন্ধ হাসপাতালে করাচিবাসীর জন্য বিনা খরচে ২৪ ঘণ্টা ডায়ালাইসিসের সুবিধা রয়েছে।

আলোচনা সভায় বক্তারা জানান, ১০০ শয্যাবিশিষ্ট এই সেন্টারে প্রতি সেশনে এক হাজার ১০০ টাকায় দরিদ্র রোগীরা ডায়ালাইসিস করার সুযোগ পাবেন। মধ্যবিত্তদের জন্য প্রতি সেশনে খরচ পড়বে দেড় হাজার টাকা। আর উচ্চবিত্তদের জন্য সেশনপ্রতি খরচ তিন হাজার টাকা। ডায়ালাইসিস সেন্টারে থাকছে ২৪ ঘণ্টা সেবার সুযোগ। প্রতিদিন গড়ে ৫০০ রোগীকে চিকিৎসা দেওয়ার ব্যবস্থা রয়েছে। সেন্টারে আছে ১০ শয্যার একটি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)।

আলোচনা সভা থেকে জানানো হয়, বর্তমানে দেশে প্রায় দুই কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত। এর মধ্যে আট লাখ রোগীর ডায়ালাইসিসের প্রয়োজন। চিকিৎসা করাতে সক্ষম প্রায় ৩০ হাজার কিডনি রোগী প্রতিবছর ডায়ালাইসিস চিকিৎসা পদ্ধতির আওতায় আসেন। কিন্তু চিকিৎসার ব্যয়ভার বহন করতে না পারায় প্রতিবছর প্রায় ৪০ হাজার রোগী মারা যান।

বক্তারা জানান, এশিয়ার তাইওয়ান, জাপান ও ইরান, ইউরোপের বিভিন্ন দেশ, উত্তর আমেরিকার কানাডা, উত্তর ক্যারিবীয় অঞ্চলের কিউবার সব নাগরিক জাতীয় স্বাস্থ্যবীমার অধীনে বিনা খরচে সারা জীবন ডায়ালাইসিস করার সুবিধা পান। তবে বাংলাদেশে সেই খরচ অনেক বেশি। অনেক ক্ষেত্রে দেখা যায়, রোগীরা তিন বছরের বেশি এ খরচ বহন করতে পারেন না।

নেফ্রোলজি বিশেষজ্ঞ মোহাম্মদ আবদুল হামিদ বলেন, ‘কিডনি বিকল হওয়ার শেষ পর্যায়ে বা হঠাৎ কিডনি বিকল হওয়ার ক্ষেত্রে ডায়ালাইসিস একটি রিপ্লেসমেন্ট থেরাপি। এই পদ্ধতির মাধ্যমে রক্ত থেকে বিষাক্ত পদার্থগুলো বের করে দেওয়া হয়। খুব সতর্কতার সঙ্গে না করা হলে ডায়ালাইসিস করার সময়ই রোগী স্ট্রোক বা হার্ট অ্যাটাকে মারা যেতে পারেন।

সর্বশেষ খবর