রবিবার, ১১ জুন, ২০১৭ ০০:০০ টা

এবার সৌদিতে হামলার হুমকি

প্রতিদিন ডেস্ক

ইরানের পর এবার সৌদি আরবে হামলা চালানোর হুমকি দিয়েছে সন্ত্রাসী গোষ্ঠী আইএস। এক ভিডিও বার্তায় এ হুমকি দেওয়া হয়েছে বলে নিউইয়র্কভিত্তিক জঙ্গি গোষ্ঠী মনিটরিং গ্রুপ সাইট ইন্টেলিজেন্স শুক্রবার জানায়। ইরানে গত বুধবারের সন্ত্রাসী হামলার আগেই ভিডিওটি ধারণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। গত বুধবার ইরানের পার্লামেন্ট ও আয়াতুল্লাহ খোমেনির মাজারে আত্মঘাতী হামলা ও বন্দুকধারীর গুলিতে কমপক্ষে ১৭ জন নিহত হন। আইএস এ হামলার দায় স্বীকার করেছে। সেইসঙ্গে দেশটির সংখ্যাগরিষ্ঠ শিয়া মুসলমানদের উপর আরও হামলার হুমকি দিয়েছে জঙ্গিগোষ্ঠীটি। ওই ভিডিওতে মুখোশ পরিহিত পাঁচ আইএস যোদ্ধাকে ইরানের শিয়া মুসলমান ও সৌদি সরকারের বিরুদ্ধে হামলার হুমকি দিতে দেখা যায়। ইরানের পর এবার সৌদির পালা বলে ভিডিওতে এক যোদ্ধাকে বলতে শোনা যায়। রয়টার্স।

ভিডিওর শেষ দিকে ওই যোদ্ধাকে সৌদি সরকারের উদ্দেশ্যে এক বার্তা দিতে শোনা যায়। এতে বলা হয়, ‘জেনে রাখুন যে ইরানের পর এবার আপনাদের (সৌদি আরব) পালা আসবে। আল্লাহর ইচ্ছাতেই আপনাদের ভূখণ্ডেই আমরা আপনাদের বিরুদ্ধে হামলা চালাবো... আমরা কারও এজেন্ট নই। আমরা কেবল আল্লাহ ও তার বার্তাবাহককে মান্য করি। আমরা এই ধর্মের (ইসলাম) খাতিরে লড়াই করছি, ইরান বা আরব উপদ্বীপের জন্য নয়।’

এদিকে, সৌদি আরবস্থ মার্কিন দূতাবাস  দেশটিতে অবস্থানরত তার নাগরিকদের উদ্দেশ্যে সতর্কবার্তা দিয়েছে। এতে দেশটির যেসব স্থানে বিদেশিদের আনাগোনা বেশি সেসব জায়গায় ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সৌদি আরবজুড়ে সন্ত্রাসী হামলার অব্যাহত হুমকির মুখে শুক্রবার এ সতর্কতা দেওয়া হলো।

অপরদিকে, ইরানে হামলাকারীদের মধ্যে পাঁচজনই স্থানীয় নাগরিক (ইরানি) বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। তাদের জঙ্গি এ গোষ্ঠীটি নিয়োগ দিয়েছে বলে তাদের মত। অবশ্য দেশটির ক্ষমতাশালী রেভ্যুলুশনারি গার্ডস কর্পস এ ঘটনার জন্য আঞ্চলিক শত্রু দেশ সৌদি আরবকে দায়ী করছে। তবে দেশটি হামলার সঙ্গে নিজেদের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে।

বিশ্বের শীর্ষ ধনী দেশ কাতারের সঙ্গে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাইরাইনসহ পাঁচটি দেশের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে মধ্যপ্রাচ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। এর মধ্যে ইরানে সন্ত্রাসী হামলা হলো ও সৌদি আরবের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার হুমকি দিল আইএস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর