শুক্রবার, ১৬ জুন, ২০১৭ ০০:০০ টা

চীন আনোয়ারায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করবে

প্রতিদিন ডেস্ক

চীন সরকার জি টু জি ভিত্তিতে চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় প্রায় ৭৮৩ একর জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) স্থাপন করবে। চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন নামের এই এসইজেডে ২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি চাইনিজ বিনিয়োগ আসবে বলে আশা করা হচ্ছে। সূত্র : বাসস। এসইজেড স্থাপনের লক্ষ্যে গতকাল ঢাকায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের মধ্যে শেয়ারহোল্ডার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং চায়না হারবারের ভাইস প্রেসিডেন্ট শেন চোয়ান সোং নিজ নিজ সংস্থার পক্ষে শেয়ারহোল্ডার চুক্তিতে স্বাক্ষর করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বাস্তবায়নের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও চীনা দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স উপস্থিত ছিলেন। চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোনের বিষয়ে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী জানান, এই প্রথমবারের মতো জি টু জি ভিত্তিতে বিদেশি কোনো প্রতিষ্ঠান দেশে এসইজেড স্থাপন করতে যাচ্ছে। এই জোনের পুরোটাই চীনা বিনিয়োগ থাকবে।

 তিনি বলেন, আগামী ডিসেম্বরে জোন তৈরির মূল কার্যক্রম শুরু হবে। তবে বর্তমানে রাস্তা তৈরির কাজ চলছে। চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোনে ২ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। এতে ২ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি হবে।

উল্লেখ্য, চাইনিজ অর্থনৈতিক অঞ্চলের পাশে কোরিয়ান ইপিজেড ও কাফকো অবস্থিত। কর্ণফুলী টানেল প্রকল্পটি বাস্তবায়ন হলে চট্টগ্রাম বন্দরের সঙ্গে দূরত্ব হবে মাত্র ৩ কিলোমিটার। চীন সরকার অর্থনৈতিক অঞ্চল স্থাপনে চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে ডেভেলপার হিসেবে নিয়োগ প্রদান করে। এরইমধ্যে অর্থনৈতিক অঞ্চলে প্রবেশের জন্য পৃথক ২টি সংযোগ সড়ক নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর