শুক্রবার, ১৬ জুন, ২০১৭ ০০:০০ টা

শেবাচিমে এই প্রথম হৃৎপিণ্ডে পেসমেকার প্রতিস্থাপন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে প্রথমবারের মতো এক রোগীর হৃৎপিণ্ডে সফল অস্ত্রোপচারের মাধ্যমে ডুয়েল চেম্বার পেসমেকার প্রতিস্থাপন করা হয়েছে। গতকাল সকালে মেডিসিন, ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. এম সালেহ উদ্দীনের তত্ত্বাবধানে এ অপারেশন সম্পন্ন হয়। এজন্য হাসপাতাল কর্তৃপক্ষকে খরচ দিতে হয়েছে মাত্র ২ হাজার টাকা। এর আগে শেরেবাংলা মেডিকেলে এই মেশিনটি দিয়ে প্রথমবারের মতো হার্টে এনজিওগ্রাম পরীক্ষা এবং একটি, দুটি ও তিনটি রিং প্রতিস্থাপন করা হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বরিশাল নগরীর বগুড়া রোডের বাসিন্দা পাঁচ সন্তানের জনক জেলা জজ আদালতের উচ্চমান সহকারী জাফর উল্লাহ বেশ কিছু দিন আগে পা পিছলে পড়ে আহত হন। হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা নিশ্চিত হন জাফর উল্লাহ আগে থেকেই গুরুতরভাবে হৃদরোগে আক্রান্ত। বিশেষ করে তার হৃদস্পন্দন খুবই কম (গতি প্রতি মিনিটে মাত্র ৩২ বার)। এমনকি কখনো কখনো গতি আরও কমে স্পন্দন ব্যাহত হওয়ার আশঙ্কা করছিলেন চিকিৎসকরা। এ অবস্থায় এক সপ্তাহ আগে রোগীর হৃৎপিণ্ডে অস্থায়ী পেসমেকার প্রতিস্থাপন করা হয়।

 কিন্তু তাতে তেমন উন্নতি না হওয়ায় গতকাল সকাল ১০টা থেকে প্রায় পৌনে ১ ঘণ্টার অস্ত্রোপচারে জাফর উল্লাহর হৃৎপিণ্ডে ডুয়েল চেম্বার পেসমেকার প্রতিস্থাপন করা হয়। বর্তমানে তিনি সুস্থ আছেন। হাসপাতল সূত্র জানায়, হৃৎপিণ্ডে ডুয়েল চেম্বার পেসমেকার প্রতিস্থাপন বাবদ হাসপাতালে সরকারি ফি রাখা হয়েছে মাত্র ২ হাজার টাকা। তবে পেসমেকারটি রোগীর পক্ষ থেকে কিনে দেওয়া হয়েছে।

সহকারী অধ্যাপক ডা. এম সালেহ উদ্দীন বলেন, এখন থেকে শেরেবাংলা মেডিকেলে হৃদরোগে আক্রান্তদের হৃৎপিণ্ডে পেসমেকার প্রতিস্থাপন করা সম্ভব। তবে এ কাজে সহযোগিতার জন্য দরকার আরও চিকিৎসক ও টেকনোলজিস্ট।

সর্বশেষ খবর