রবিবার, ৯ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বাংলাদেশে কাজ করছেন তিন লাখ বিদেশি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে দক্ষ জনশক্তির অভাবের সুযোগ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ৩ লাখ বিদেশি কাজ করছেন। ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

‘ভবিষ্যৎ কর্মবিশ্বের জন্য দক্ষতা আর বৈশ্বিক প্রতিযোগিতার জন্য টিভিইটি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের তথ্য-উপাত্ত তুলে ধরতে গতকাল রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক শামসুর রহমান জানান, দক্ষ বাংলাদেশ নির্মাণে নীতিগত সুপারিশ প্রণয়ন ও টিভিইটি (কারিগরি ও ভোকেশনাল শিক্ষা-প্রশিক্ষণ) নেটওয়ার্ক স্থাপনের লক্ষে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে ২৭ জুলাই। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল ১০টায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি ও সিপিএসসির মহাপরিচালক ড. লামহরি লামচি বিশেষ অতিথি থাকবেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, বিভিন্ন সেশনে টিভিইটি গভর্ন্যান্স ও সক্ষমতা নির্মাণ কৌশল, বৈশ্বিক প্রতিযোগিতার জন্য টিভিইটি, গুণগত টিভিইটির নিশ্চয়তার জন্য গবেষণা, নতুনত্ব ও শিক্ষা বিজ্ঞান, টিভিইটি ও দক্ষতা বৃদ্ধি পুনর্বিন্যাসের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন, টিভিইটি ও দক্ষতা উন্নয়নের জন্য গুণগত নিশ্চয়তা, পেশাগত যোগ্যতা অর্জনের জন্য শিল্পপ্রতিষ্ঠানের সমন্বয় শিরোনামে পৃথক ৩০টি পেপার উপস্থাপন করবেন দেশ-বিদেশের টিভিইটি বিশেষজ্ঞরা।

সিপিএসসি সদস্যভুক্ত ১৬টি সদস্য দেশ ছাড়াও জার্মানি, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নরওয়ে, অস্ট্রেলিয়া, চীন এবং উন্নয়ন সহযোগী সংস্থা আইএলও, এডিবি, ওয়ার্ল্ড ব্যাংক, জিআইজেট, ওআইসি, ভারতের এনআইটিটিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি এতে যোগ দেবেন।

সর্বশেষ খবর