সোমবার, ১৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা
পল্লী চিকিৎসক জনি নিখোঁজ

তদন্তের ভার পিবিআইকে দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সাতক্ষীরার পল্লী চিকিৎসক মোকলেসুর রহমান জনি নিখোঁজ হওয়ার ঘটনা তদন্তের ভার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) দিতে পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এ মামলায় পরবর্তী শুনানির জন্য আগামী ৩ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে। স্বামীর সন্ধানে জনির স্ত্রীর করা ‘হেবিয়াস কর্পাস’ রিটের শুনানি করে গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এম মতিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

গতকাল জনির স্ত্রী জেসমিন নাহার সাংবাদিকদের বলেন, আমার স্বামীকে ফেরত চাই। আমার সন্তান যেন তার বাবাকে দেখতে পারে। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, গর্ভে সন্তান নিয়ে স্বামীর খোঁজে দিনের পর দিন রাস্তায় ঘুরেছি, পুলিশের কাছে গিয়েছি কিন্তু এখনো তার সন্ধান পাইনি। সর্বশেষ উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছি।

রিটে বলা হয়, ২০১৬ সালের ৪ আগস্ট রাত ৯টার দিকে ওষুধ আনতে বাড়ি থেকে বের হলে সাতক্ষীরা নিউমার্কেট এলাকায় জনিকে পুলিশ গ্রেফতার করে। পরদিন জনির স্ত্রী জেসমিন নাহার ও তার শ্বশুর থানায় গিয়ে জনির খোঁজ নেন ও তাকে থানা হাজতে দেখতে পান। ৮ আগস্ট তারা থানায় গেলে পুলিশ জনিকে আটক করা এবং থানায় রাখার কথা অস্বীকার করে।

রিটের পরিপ্রেক্ষিতে হাই কোর্টের একটি বেঞ্চ বিষয়টি পুলিশকে তদন্তের দায়িত্ব  দেয়। পুলিশের প্রতিবেদনে বলা হয়, আইনশৃঙ্খলা বাহিনী জনিকে আটক বা গ্রেফতার করেনি। এরপর হাই কোর্ট জনির অবস্থান নির্ণয়ে বিচারিক তদন্তের জন্য সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেয়। ওই নির্দেশের পরিপ্রেক্ষিতে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হাবিবুল্লাহ মাহমুদকে ঘটনাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়। অভিযোগকারী, পুলিশ কর্মকর্তাসহ ২৩ জনের জবানবন্দি গ্রহণ করে তদন্ত কমিটি। পরে ওই তদন্ত প্রতিবেদন হাই কোর্টে দাখিল করা হয়। কিন্তু বিচারিক তদন্ত প্রতিবেদন অসম্পূর্ণ হওয়ায় নতুন করে পিবিআইকে তদন্ত করতে নির্দেশ দেওয়া হলো।

সর্বশেষ খবর