বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

গুগল অ্যাডসেন্সে যোগ হলো বাংলা

প্রতিদিন ডেস্ক

গুগল অ্যাডসেন্স সমর্থিত ভাষার তালিকায় যুক্ত হয়েছে বাংলা। গত মঙ্গলবার গুগল অ্যাডসেন্সের পক্ষ থেকে এক ঘোষণায় এ তথ্য প্রকাশ করা হয়েছে। খবর বিডিনিউজ। সহজ ভাষায় অ্যাডসেন্স হলো গুগলের বিজ্ঞাপন প্লাটফর্ম, যা বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপন সরবরাহ করে এবং বিজ্ঞাপন বাবদ পাওয়া অর্থ ওই সাইটের সঙ্গে ভাগাভাগি করে নেয়। গুগলের বার্ষিক আয়ের সিংহভাগ আসে এই বিজ্ঞাপন থেকে। ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকের হিসাব অনুসারে বিজ্ঞাপন থেকে গুগলের আয় হয়েছে ৭৩৮০ কোটি ডলার এবং গোটা বছরে এ আয় ২২ হাজার কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেছে এ ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। কয়েক বছর ধরে বিভিন্ন সাইট ও ব্লগে বাংলা ভাষার কনটেন্ট বাড়ছে। এখন বিজ্ঞাপনদাতারাও ক্রমবর্ধমান বাংলা ভিজিটরদের সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞাপন দিয়ে যুক্ত হওয়ার সুযোগ পাবেন বলে গুগল অ্যাডসেন্সের অফিসিয়াল ব্লগে উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবারের ঘোষণায় গুগলের পক্ষ থেকে বলা হয়, ‘বাংলাদেশ, ভারত ও বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ মানুষের ব্যবহূত বাংলা ভাষাকে অ্যাডসেন্স সমর্থিত ভাষার তালিকায় যুক্ত করার ঘোষণা দিয়ে আজ আমরা আনন্দিত।’

গুগল অ্যাডসেন্সের মাধ্যমে বাংলা কনটেন্ট ওয়েবসাইটে অর্থ আয় করতে হলে অ্যাডসেন্স প্রোগ্রামের নীতিমালা যাচাই করে নিতে হবে। ওয়েবসাইট সব শর্তাবলী পূরণ করলে অ্যাডসেন্স অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে। তারপর অ্যাডসেন্স কোড যুক্ত করে দিলেই ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন শুরু হবে।

সর্বশেষ খবর