রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

অলিয়ঁস ফ্রঁসেজে রূপসী বাংলা

সাংস্কৃতিক প্রতিবেদক

গরুর গাড়িতে করে কৃষকের ছুটে চলা, মায়ের কোলে ছোট্ট শিশুর নিশ্চিন্ত ঘুমের চিত্র, নীল আকাশের নিচে নৌকার ছুটে চলা, নারীর ঘুম, গ্রামের বিকাল, গ্রামীণ নারীর ভাত রান্নার দৃশ্য- এ ধরনের ৩০টি চিত্রকর্মে সাজানো হয়েছে ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজের গ্যালারি। চিত্রকর্মের উপস্থাপনায় ফুটে উঠেছে রূপসী বাংলার রূপ। শিল্পের অনবদ্য ও অনন্য সৃষ্টিতে সুজলা-সুফলা, শস্য শ্যামল আবহমান বাংলার অপরূপ সুষমায় সেজেছে গ্যালারিটি। আর রাজধানীর দূর-দূরান্ত থেকে অগণিত দর্শনার্থীর আগমন ও একাগ্র চিত্তে শিল্পকর্মের সৌন্দর্য অবগাহনে ফুটে উঠেছে শিল্পের প্রতি মানুষের ভালো লাগা-ভালোবাসার বহিঃপ্রকাশ।

‘মৃত্তিকা মায়া’ শীর্ষক শিল্পী সমর মজুমদারের একক প্রদর্শনীর গতকাল দ্বিতীয় দিনের চিত্র ছিল এমনই। বনানী থেকে শিল্পকর্ম দর্শনে সপরিবারে ছুটে এসেছিলেন ব্যবসায়ী আসিফ হোসেন। তিনি বলেন, প্রদর্শনীটিতে এসে খুবই ভালো লাগছে। একেবারে গ্রামীণ বিষয়গুলো শিল্পকর্মে তুলে ধরা হয়েছে। মনে হচ্ছে গ্রামের সেই মেঠোপথেই আছি। এ ধরনের প্রদর্শনী যত বেশি হবে আমাদের আবহমান বাংলার সৌন্দর্য আমরা তত বেশি দেখতে পাব। যাত্রাবাড়ী থেকে আসা রায়হান নামে এক তরুণ বলেন, গ্রামীণ যে কোনো বিষয়ের প্রতি আমি অনেক বেশি দুর্বল। পত্রিকাতে এই প্রদর্শনীর খবর পেয়ে ছুটে এলাম। চিত্রকর্মে প্রাকৃতির সৌন্দর্য ও গ্রামের চিরচেনা দৃশ্যগুলো দেখতে পেয়ে খুবই ভালো লাগছে।

সোম থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে বেলা ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবশ্রেণির দর্শকদের জন্য উন্মুক্ত থাকছে। আর রবিবার থাকছে সাপ্তাহিক বন্ধ। ২৬ অক্টোবর শেষ হবে ৩০টি চিত্রকর্ম দিয়ে সাজানো এ প্রদর্শনী।

সর্বশেষ খবর