বুধবার, ১ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

রাখাইনে জাতিগত নির্মূলের দায় নির্ধারণে বিশ্বেরও দায়িত্ব রয়েছে : মাসুদ

প্রতিদিন ডেস্ক

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেছেন, ‘মিয়ানমারের রাখাইন রাজ্যের সাম্প্রতিক সহিংস ঘটনাকে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার জাতিগত নির্মূলের প্রকৃষ্ট উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছেন, যার দায় নির্ধারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব রয়েছে।’ জাতিসংঘ সাধারণ পরিষদে সোমবার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) রিপোর্টের ওপর এক সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। খবর এনআরবির।

জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি ৭২তম অধিবেশনে আইসিসির রিপোর্টের ওপর এ আলোচনা সভায় দেওয়া বক্তৃতায় মাসুদ বিন মোমেন বলেন, ‘মিয়ানমারের নব্য গণতন্ত্রের সুযোগে এর নিরাপত্তা বাহিনী সৃষ্ট চলমান এই সহিংসতা ও জোরপূর্বক বাস্তুচ্যুতকরণের বিষয়গুলো আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম প্রবিধানের গুরুত্বকে আরও বাড়িয়ে তুলেছে।’

মিয়ানমারে সংঘটিত নৃশংসতার ঘটনা গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হতে পারে মর্মে জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধবিষয়ক বিশেষ উপদেষ্টা আন্ডারসেক্রেটারি জেনারেল অ্যাডামা ডিয়েংয়ের সাম্প্রতিক বক্তব্যের বিষয়টিও আলোচনা সভায় তুলে ধরেন তিনি।

যুদ্ধাবস্থায় যৌন সহিংসতার ঘটনায় আন্তর্জাতিক অপরাধ আদালত গত বছর প্রথমবারের মতো যে রায় দিয়েছিল তার উল্লেখ করে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, যুদ্ধাবস্থায় যৌন সহিংসতা ও এর যথাযথ বিচারের বিষয়টিকে বাংলাদেশ সব সময়ই গুরুত্ব দিয়ে আসছে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত ধর্ষণ ও যৌন সহিংসতার প্রকৃত বিচার করার যে অভিজ্ঞতা বাংলাদেশের রয়েছে, তা আইসিসির সঙ্গে বিনিময় করতে বাংলাদেশ সদা প্রস্তুত রয়েছে।

সর্বশেষ খবর