রবিবার, ৫ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

সমবায়ের মাধ্যমে উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু

—খন্দকার মোশাররফ

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘বঙ্গবন্ধু সমবায়ের মাধ্যমে এ দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন। তিনি বলেছিলেন, আমার দেশের প্রতিটি মানুষ খাদ্য পাবে, আশ্রয় পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবনের অধিকারী হবে— এই হচ্ছে আমার স্বপ্ন।’ এই পরিপ্রেক্ষিতে গণমুখী সমবায় আন্দোলনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। বঙ্গবন্ধু চেয়েছিলেন সমবায়ের মাধ্যমে গরিব চাষিরা উপকৃত হবে, তারা যৌথভাবে উৎপাদন যন্ত্রের মালিক হবে, শোষণ থেকে মুক্ত হবে। ৪৬তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে গতকাল ওসমানী মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মোশাররফ হোসেন বলেন, ১৯৭৫ সালে স্বাধীনতাবিরোধী শক্তি এই স্বপ্নদ্রষ্টা মানুষটির সঙ্গে সঙ্গে তার দেখা স্বপ্নকেও হত্যা করতে চেয়েছিল। দেশের সার্বিক উন্নয়নকে তারা পিছিয়ে দিয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব অপশক্তিকে রুখে দিয়ে দেশকে উন্নতির দিকে নিয়ে যাচ্ছেন।

সমবায়ের মতো শক্তিশালী সামাজিক শক্তিকে কাজে লাগাতে পারলে অনাচার ও কলুষমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব। ‘উৎপাদনমুখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে এবারের সমবায় দিবসে সারা দেশে নানা কর্মসূচি নেয় সমবায় বিভাগ। সকালে সমবায় র‍্যালির মাধ্যমে মূল কর্মসূচি শুরু হয়। র‍্যালিটি মত্স্য ভবন মোড় থেকে শুরু হয়ে ওসমানী স্মৃতি মিলনায়তনে গিয়ে শেষ হয়। এরপর পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরূহা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা। স্বাগত বক্তব্য রাখেন সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আবদুল মজিদ। বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি শেখ নাদির হোসেন লিপুসহ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সমবায় অধিদফতরে ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে কৃষিভিত্তিক সার্বিক গ্রাম উন্নয়ন, সঞ্চয় ও ঋণদান সমবায়, দুগ্ধ সমবায়, মহিলা সমবায়, বহুমুখী সমবায়, মত্স্য সমবায়, মুক্তিযোদ্ধা সমবায়, বিত্তহীন সমবায়, যুব বিশেষ শ্রেণি ও অন্যান্য পেশাজীবী সমবায়, কর্মকর্তা-কর্মচারী পরিবহন শ্রমিক সমবায়সহ মোট ১০টি ক্যাটাগরিতে জাতীয় সমবায় পুরস্কার-২০১৫ বিতরণ করা হয়।

এ ছাড়া সারা দেশে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাতীয় সমবায় দিবস ২০১৭ উদযাপিত হয়।

সর্বশেষ খবর