রবিবার, ১২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

সমাজতান্ত্রিক বিপ্লব বদলে দিয়েছে বিশ্ব : মেনন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ওয়ার্কার্স পার্টির সভাপতি বিমানমন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, সমাজতান্ত্রিক বিপ্লব বিশ্বকে বদলে দিয়েছে, সভ্যতাকে বাঁচিয়েছে। এ বিপ্লবের ফলেই পরাধীন দেশ ও জাতিগুলো মুক্তির পথ দেখেছিল। আমাদের বাংলাদেশের মানুষের মানস গঠন হয়েছিল অক্টোবর বিপ্লবের কারণে।

তিনি বলেন, ১৯৬৯ সালে গ্রামের কৃষক-শ্রমজীবী মানুষ স্লোগান তুলেছিল ‘শ্রমিক-কৃষক অস্ত্র ধরো বাংলাদেশ স্বাধীন করো।’ আর এর মধ্য দিয়ে এ দেশে সূচিত হয়েছিল মুক্তিযুদ্ধের নতুন পথচলা।

গতকাল বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অক্টোবর বিপ্লবের শতবর্ষ পালনের সমাপনী সমাবেশে তিনি এসব কথা বলেন।

‘পুঁজিবাদ নয়, সমাজতন্ত্রই মানবমুক্তির পথ’ স্লোগানে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ঘোষণা পাঠ করা হয়। শেষে একটি শোভাযাত্রা বের হয়।

রাশেদ খান মেনন বলেন, ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি চরমে। নিত্যপণ্যের দাম বাড়লেও শ্রমজীবী মানুষের কথা কেউ ভাবছে না। আমার শ্রমিক মজুরি কমিশন পায় না, ঠিকমতো বেতন পায় না। পে-স্কেলও হয় না। অনেকের পে-স্কেল বাড়লেও আমার কৃষক-শ্রমিক ভাইদের কোনো পে-স্কেল হয় না। তাই তাদের জীবন পরিচালনাই কষ্টসাধ্য। দেশ এগিয়ে যাচ্ছে, অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে, কিন্তু এই উন্নয়ন কার জন্য?’

অনুষ্ঠানে ঘোষণা পাঠ করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি। অনুষ্ঠান পরিচালনা করেন পলিটব্যুরোর সদস্য নূর আহমদ বকুল। সভায় কেন্দ্রীয় নেতাসহ বিভিন্ন জেলার নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

সমাবেশ শেষে উপস্থিত কয়েক হাজার নেতা-কর্মী কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা হাতে নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। সমাবেশের শুরুতে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর ও তার দল, গণশিল্পী সংস্থা ও কেন্দ্রীয় খেলাঘরের শিল্পীরা।

সর্বশেষ খবর