শিরোনাম
মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

সোনায় মোড়ানো মোবাইলের মূল্য ১৭ লাখ টাকা!

নিজস্ব প্রতিবেদক

অবৈধ ও চোরাই পথে আনা নামিদামি ব্র্যান্ডের মুঠোফোন সেট জব্দে অভিযান চালিয়েছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। গতকাল রাজধানীর গুলশানের মলিক্যাপিটা মার্কেট থেকে ওই অভিযান শুরু হয়। পরে ধানমন্ডিসহ বিভিন্ন এলাকার মার্কেটেও চলে এই সাঁড়াশি অভিযান। এ সময় একটি শোরুমে ভারচু ব্র্যান্ডের একটি এক্সক্লুসিভ মুঠোফোন সেট পাওয়া যায়। সেটটি সোনা দিয়ে মোড়ানো ছিল, যার মূল্য প্রায় ১৭ লাখ টাকা।

অভিযানে কাস্টমস গোয়েন্দা ছাড়াও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপির) ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। তারা মার্কেটগুলোয় আইফোনসহ নামিদামি ব্র্যান্ডের মুঠোফোন সেট আমদানির বিভিন্ন কাগজপত্র যাচাই-বাছাই করে দেখেন। তাদের কাছে অভিযোগ ছিল, মুঠোফোন বিক্রেতারা চোরাই পথে আইফোনসহ বিভিন্ন ব্র্যান্ডের মুঠোফোন এনে দেশের বাজারে শুল্কযুক্ত দামে বিক্রি করছেন।

জানা যায়, গুলশানের মলিক্যাপিটা, ধানমন্ডির অরচার্ড পয়েন্টসহ ১১টি দোকান থেকে চোরাই পথে আনা আইফোন, স্যামসাং গ্যালাক্সি এক্স-৮, নোকিয়া এক্স-৩, ব্ল্যাকবেরিসহ নামিদামি ব্র্যান্ডের দুই শর বেশি মুঠোফোন জব্দ করা হয়। জব্দ সেটগুলোর মধ্যে আইফোন-১০ ১৫টি, অন্যান্য মডেলের আইফোন ১১৮টি, অ্যাপল আইপ্যাড ৮টি, স্যামসাং ৫৮টি, নোকিয়া ২টি, ভারচু ব্র্যান্ডের ১টি ও ব্ল্যাকবেরি ব্র্যান্ডের ২টি সেট রয়েছে। এসবের আনুমানিক বাজারমূল্য ১ কোটি টাকা। এ ছাড়া গুলশানের একটি শোরুম থেকে আমদানি-নিষিদ্ধ একটি ড্রোন জব্দ করা হয়।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক মইনুল খান জানান, মার্কেটের দোকানগুলোর মধ্যে ফোন এক্সচেঞ্জ থেকে বেশিসংখ্যক চোরাই মুঠোফোন সেট জব্দ করা হয়। ফোন এক্সচেঞ্জের দুটি শোরুম থেকে ৮৮টি দামি সেট জব্দ করা হয়েছে। দোকান মালিকরা কাগজপত্র দেখাতে না পারায় ধারণা করা হয়, এসব ফোনসেট অবৈধ পথে ও শুল্ক না দিয়ে আনা হয়েছিল।

উপস্থিত বিটিআরসির কর্মকর্তারা আইএমইআই পরীক্ষা-নিরীক্ষা করে জানান, জব্দ মুঠোফোনগুলো নিবন্ধিত নয়। তারা বলেন, এতে শুধু রাজস্ব ফাঁকি দেওয়া হয়নি। আইএমইআই নিবন্ধিত না থাকায় এগুলো রাষ্ট্রীয় নিরাপত্তার জন্যও ঝুঁকিপূর্ণ, যে কারণে কোনো সরকারি সংস্থা আইনগতভাবে এগুলো ট্র্যাক করতে পারে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর