মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ভারপ্রাপ্ত ডিআইজি প্রিজনের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের ভারপ্রাপ্ত ডিআইজি (প্রিজন) আজিজুল হকসহ তিনজনের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ করা হয়েছে। গতকাল বরিশালের এক নারী কারারক্ষী নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন ট্রাইব্যুনালে এই অভিযোগ দায়ের করেন। এতে ভারপ্রাপ্ত ডিআইজি প্রিজন ছাড়াও তার সহযোগী কারারক্ষী নিজাম ও শেখ ফরিদকে অভিযুক্ত করা হয়।

অভিযোগে বলা হয়, নিজামের বাড়ি বরিশাল হওয়ার পরও ভারপ্রাপ্ত ডিআইজি প্রিজনের সহায়তায় তিনি বরিশাল কারাগারে চাকরি করছেন। ভারপ্রাপ্ত ডিআইজি প্রিজন ও কারা সুপার আজিজুলের স্ত্রী ঢাকায় চাকরি করায় আজিজুল বাসায় একা থাকেন। অভিযোগকারী নারী কারারক্ষী ঢাকা থেকে বদলি হয়ে ১২ জানুয়ারি বরিশালে জেল সুপারের কাছে রিপোর্ট করেন। আজিজুল হক ১৫ জানুয়ারি তাকে ঝালকাঠি জেলা কারাগারে পদায়ন করেন। ১৯ ফেব্রুয়ারি তাকে প্রেষণে বরিশাল কারাগারে এনে কারাভ্যন্তরে কোনো দায়িত্ব না দিয়ে বন্দী সাক্ষাৎ স্লিপ কাটার দায়িত্ব দেওয়া হয়। প্রায়ই আজিজুল তাকে অফিসে ডেকে নিয়ে বিভিন্ন অসংলগ্ন কথাবার্তা বলেন। এড়িয়ে যাওয়ার চেষ্টা করলে অন্যত্র বদলি ও চাকরি হারানোর ভয় দেখিয়ে সরাসরি কু-প্রস্তাব দেন এবং যৌন নিপীড়ন করেন। লোকলজ্জা ও ইজ্জতের ভয়ে বিষয়টি আড়াল করার চেষ্টা করলেও আজিজুল আরও বেপরোয়া হয়ে ওঠে।

গত ১৮ অক্টোবর রাত ৯টায় অভিযুক্ত নিজাম ও শেখ ফরিদ বন্দী সাক্ষাৎ স্লিপের হিসাব দেওয়ার জন্য তাকে সুপারের বাসায় যেতে বলে। বাসায় যেতে রাজি না হলে নিজাম ও ফরিদ জোরাজুরি করে। একপর্যায়ে অভিযুক্তদের সঙ্গে আজিজুল হকের বাসায় যান। নিজাম ও ফরিদ বাইরে পাহারায় থাকে। এ সময় আজিজুল হক তাকে জোরপূর্বক ধর্ষণের চেষ্টা চালান। তার চিত্কারে অন্য কারারক্ষীরা ছুটে এলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ হওয়ায় কেউ বাসায় যেতে সাহস পায়নি। ওই সময় ধস্তাধস্তি করে খাট থেকে নিচে পড়ে বুকে আঘাত পান ওই নারী কারারক্ষী এবং দৌড়ে নিজের বাসায় চলে যান। ২০ অক্টোবর শেবাচিম হাসপাতালে ভর্তি হয়ে চিকিত্সা নেন তিনি। ধর্ষণে ব্যর্থ হয়ে কারা সুপার ওই কারারক্ষীকে অন্যত্র বদলি ও চাকরি খেয়ে দেওয়ার হুমকি দেন। একইসঙ্গে জেলার বদরুদ্দোজাকে কারারক্ষীর বাসভবনে তালা দিয়ে রাখার নির্দেশ দেন। এ কারণে তিনি নিজ বাসায় যেতে পারছেন না। অভিযোগ দাখিলের পর ট্রাইব্যুনাল শুনানির জন্য অপেক্ষমাণ রাখেন বলে জানান অভিযোগকারীর আইনজীবী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর