শিরোনাম
মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘মহিলা ও ডায়াবেটিস : সকল গর্ভধারণ হউক পরিকল্পিত, ভবিষ্যতের সুস্বাস্থ্য আমাদের অধিকার’। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান বলেন, ডায়াবেটিস রোগটির প্রভাব ক্রমান্বয়ে বাড়ছে। তাই মানুষের মাঝে সচেতনতা তৈরিতে আজ সকাল ৯টায় র‌্যালি অনুষ্ঠিত হবে। এ ছাড়া দুপুর ১২টায় বারডেম হাসপাতাল অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

ডায়াবেটিস দিবস উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বর্তমান বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪০ কোটি। ২০৩০ সালে এ সংখ্যা ৫০ কোটি ছাড়িয়ে যাবে। বিশ্বে ১০ জনের মধ্যে একজন নারী এবং প্রতি সাতজনে একজন গর্ভবতী নারী ডায়াবেটিসে আক্রান্ত। আশির দশকে দেশে ডায়াবেটিসের প্রবণতা ছিল মাত্র ২ শতাংশের মতো। সেখানে শুধু ঢাকাতেই তা প্রায় ১০ শতাংশ ছাড়িয়েছে। আর প্রি-ডায়াবেটিসের হার আরও প্রায় ১০ শতাংশ বেড়েছে। বর্তমানে দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা প্রায় ৯০ লাখ। সেই সঙ্গে প্রতি বছর ১ লাখ নতুন রোগী যুক্ত হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কোর্স কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. ফরিদ উদ্দিন বলেন, সুশৃঙ্খল জীবনাচরণের মাধ্যমে ৫০ ভাগ লোকের ডায়াবেটিস প্রতিরোধ করা যায়। তেল, চর্বিযুক্ত খাবার বাদ দিয়ে শাক-সবজি মিলিয়ে পরিমিত সুষম খাবার গ্রহণ করতে হবে। ধূমপান, তামাক, অ্যালকোহল বাদ দিয়ে নিয়মিত হাঁটা এবং ব্যায়ামের ওপর জোর দেন এই বিশেষজ্ঞ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর