বুধবার, ৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

স্বামীর অবহেলায় রাস্তায় সন্তান প্রসব

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় প্রসূতি এক নারীকে রাস্তা থেকে তুলে নিয়ে মৃত্যুর হাত থেকে রক্ষা করলেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা। রাস্তায় সন্তান প্রসব হওয়ার পর যখন হালিমা বেগম (৩৬) মাটিতে শুয়ে ছটফট করছিলেন ঠিক তখনই উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাবিব ইসমাঈল ভুইয়া রাস্তা থেকে তুলে নিয়ে হাসপাতালে ভর্তি করেন তাকে। তবে গর্ভবতী স্ত্রীকে তার স্বামী উপজেলা স্বাস্থ্য কেন্দ্র ভবনের পেছনে ফেলে যান বলে অভিযোগ করেন হালিমা।

গতকাল সকালে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের পেছন থেকে হালিমা বেগমকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। পরে তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করার কথা নিশ্চিত করেন ডা. হাবিব ইসমাঈল ভুইয়া।

এদিকে হালিমা বেগম রাস্তায় সন্তান প্রসব করলেও তিনি তার সন্তানকে খুঁজে না পেয়ে কান্নাকাটি করেন। তবে যেখান থেকে হালিমা বেগমকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তার ১০০ গজ দূর থেকে পুলিশ এক নবজাতকের লাশ উদ্ধার করে। নবজাতকের লাশটি হালিমা বেগমের কিনা এ নিয়ে এলাকাবাসীর মাঝে প্রশ্ন উঠেছে। এ ছাড়া এলাকার অনেকেই বলছেন হালিমা বেগম মানসিক ভারসাম্যহীন। কিন্তু ডা. হাবিব ইসমাঈল ভুইয়া বলছেন তিনি মানসিক ভারসাম্যহীন নন। তাকে নির্যাতন করে মানসিক ভারসাম্যহীনে পরিণত করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কেন্দ্র সূত্রে জানা গেছে, বন্দর উপজেলার লাঙ্গলবন্দ এলাকার হালিমা বেগম বরিশালের আল আমিন নামের এক যুবককে বিয়ে করে সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় ভাড়াটিয়া হিসেবে বসবাস করতেন। হালিমা যখন গর্ভবতী হন তখন আল আমিন তাকে সন্তান নষ্ট করতে বলেন। এতে হালিমা অনীহা প্রকাশ করলে তার ওপর অমানবিক নির্যাতন শুরু হয়। গতকাল সকালে হালিমাকে আল আমিন তুলে নিয়ে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের পেছনে ফেলে চলে যান। ওই সময় সম্ভবত প্রসবের পর হালিমার সন্তান মারা যায়।

আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক শান্তা ত্রিবেদী জানান, হালিমা বেগমের সাত-আট মাসের সন্তান প্রসব হয়। তাকে রাস্তা থেকে তুলে এনে অপারেশন করে প্রাথমিক চিকিৎসা করিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অতিরিক্ত রক্তক্ষরণে হালিমা অনেকটাই অসুস্থ হয়ে পড়েন।

আড়াইহাজার থানার উপ-পরিদর্শক (এসআই) মজিবুর রহমান জানান, উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের একটু দূর থেকে নবজাতকের লাশ উদ্ধার করা হয়। নবজাতকের পরিচয় পাওয়া না গেলেও উপজেলা স্বাস্থ্য কেন্দ্র কর্তৃপক্ষ বলছে নবজাতকের লাশটি হালিমার। তবে ঘটনার তদন্ত করে বিস্তারিত জানার চেষ্টা চলছে।

সর্বশেষ খবর