বুধবার, ৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল

—জাতিসংঘ আবাসিক প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক

নবনিযুক্ত জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বলেছেন, নারীর ক্ষমতায়নের রোল মডেল বাংলাদেশ। এদেশের সংসদ, প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অনেক গুরুত্বপূর্ণ পদে নারী সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে নেতৃত্ব দিচ্ছেন, যা উৎসাহব্যঞ্জক। সংসদ ভবনে গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে এসব কথা বলেন মিয়া সেপ্পো।

এ সময় তিনি বাংলাদেশের প্রথম নারী স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের প্রথম নারী চেয়ারপারসনের দায়িত্ব পালনের জন্য শিরীন শারমিনকে অভিনন্দন জানান।

ড. শিরীন শারমিন চৌধুরী ইউএনডিপির আবাসিক প্রতিনিধিকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপির সহযোগিতার প্রশংসা করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর নেতৃত্ব বিকাশে নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় নারীরা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুক্ত হয়েছে। বর্তমান সংসদে ৭২ জন নারী সংসদ সদস্য রয়েছেন— যার মধ্যে ২২ জন সরাসরি এবং ৫০ জন সংরক্ষিত নারী আসন হতে নির্বাচিত।

এ ছাড়া বাংলাদেশে নারী ও শিশুদের জন্য প্রত্যেক মন্ত্রণালয়ে আলাদাভাবে বাজেটে বরাদ্দ থাকছে— যার সুফলভোগীরা উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত হওয়ার সুযোগ পাচ্ছে। বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ করে যাচ্ছে। এ সময় স্পিকার ইউএনডিপি আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোর বাংলাদেশে কর্মকালীন সময়ের সফলতা কামনা করেন।

সর্বশেষ খবর