সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

সাম্প্রতিক গুম-খুনের ঘটনায় সচেতন রয়েছে মানবাধিকার কমিশন

—— কাজী রিয়াজুল হক

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি বেশ কিছু গুম-খুনের ঘটনা আমাদের সামনে এসেছে। এতে মানবাধিকার সুরক্ষা প্রশ্নবিদ্ধ হয়েছে। এ বিষয়গুলো নিয়ে কমিশন খোঁজখবর নিচ্ছে এবং সচেতন রয়েছে। মানবাধিকার মানুষ জন্মসূত্রে অর্জন করে। এ অধিকার ক্ষুণ্ন করার ক্ষমতা কারও নেই। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এ মন্তব্য করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। তিনি বলেন, নাগরিকদের মানবাধিকার নিশ্চিত করতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সবাইকে এগিয়ে আসতে হবে। মানবাধিকার কমিশন মানবাধিকার সুরক্ষার ব্রত নিয়ে গঠিত। রোহিঙ্গারা এখন দেশের জন্য চিন্তার বিষয়। তাদের মানবাধিকার রক্ষায় কাজ চলছে।

এ সমস্যার সমাধানে কমিশন বিশ্বের বিভিন্ন দেশের সংগঠনের সঙ্গে দ্বিপক্ষীয় এবং বহুপক্ষীয় বৈঠক করেছে। এর মধ্যে বেশ কয়েকটি দেশের মানবাধিকার কমিশন পরিদর্শনেও এসেছে। বাংলাদেশ উদার মানবিকতার পরিচয় দিয়ে তাদের আশ্রয় দিয়েছে এবং মৌলিক চাহিদা পূরণ করেছে। তাদের নিরাপত্তা নিশ্চিত করে মিয়ানমারে ফিরিয়ে দিতে মানবাধিকার কমিশন অ্যাডভোকেসি করছে।

কাজী রিয়াজুল হক আরও বলেন, এসডিজি এর সঙ্গে মানবাধিকার সম্পর্কিত। মানবাধিকার সুরক্ষিত হলে উন্নয়ন ধারাবাহিক হবে। তাই মানুষের অধিকার মানুষকে ফিরিয়ে দিতে যার যার নিজের জায়গা থেকে এগিয়ে আসতে হবে, আওয়াজ দিতে হবে।

সর্বশেষ খবর