বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে সিটি কাউন্সিলে আরও তিন বাংলাদেশির বিজয়

প্রতিদিন ডেস্ক

আপস্টেট নিউইয়র্কের হাডসন সিটি কাউন্সিলে দুই বাংলাদেশি জয়ী হয়েছেন। একজন হলেন শেরশাহ মিজান এবং অন্যজন দেওয়ান আরেফিন। একই সিটির বর্তমান কাউন্সিলম্যান আবদুস মিয়া নির্বাচিত হয়েছেন সুপারভাইজার পদে। জানুয়ারিতে শুরু হবে তাদের দুই বছরের মেয়াদ। খবর এনআরবি নিউজ।

নিউইয়র্ক সিটি থেকে ১২৫ মাইল দূরে, বাফেলো তথা বিশ্বখ্যাত নায়েগ্রা জলপ্রপাতের নয়নাভিরাম দৃশ্য দেখার স্থলে যাওয়ার পথে হাডসন সিটির কাউন্সিলম্যানরা ‘এলডারম্যান’ হিসেবে পরিচিত। ২ দশমিক ৩ বর্গমাইলের এই সিটির জনসংখ্যা ৬ হাজার ৭১৩ জন। কয়েক বছর হলো এই সিটিতে বাংলাদেশিদের বসতি বেড়েছে।

নিউইয়র্ক সিটি ছেড়ে হাডসনে বসতি গড়ার পর তারা মূলধারার রাজনীতির সঙ্গেও মিশেছেন। এরই বহিঃপ্রকাশ ঘটল ৭ নভেম্বরের নির্বাচনে। সিটির পাঁচটি ওয়ার্ডে ১০ জন এলডারম্যান নির্বাচিত হয়েছে। ৩ নম্বর ওয়ার্ড থেকে নোয়াখালীর সন্তান শেরশাহ মিজান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। অন্যদিকে ২ নম্বর ওয়ার্ড থেকে জয়ী হয়েছেন ঢাকার দেওয়ান আরেফিন সরোয়ার। এই ওয়ার্ডের এলডারম্যান শরীয়তপুরের সন্তান আবদুস মিয়া পদটি ছেড়ে দিয়ে সুপারভাইজার পদে লড়ে বিজয়ী হয়েছেন। তারা সবাই ডেমোক্র্যাট। নতুন কমিউনিটির সামগ্রিক সমৃদ্ধির ক্ষেত্রে তারা কাজের অঙ্গীকার করেছেন এবং সবার সহায়তা চেয়েছেন। উল্লেখ্য, গত নির্বাচনে নিউজার্সি, পেনসিলভানিয়া, মিশিগান অঙ্গরাজ্যের বিভিন্ন সিটিতে আরও ১২ বাংলাদেশি বিজয়ী হয়েছেন। সামনের বছরের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসে ডেমোক্র্যাটের টিকিটের জন্যে মাঠে নেমেছেন পেনসিলভানিয়া কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট-১ থেকে ড. নীনা আহমেদ। নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্য পার্লামেন্টের সদস্য (রিপ্রেজেনটেটিভ) আবুল খান রিপাবলিকান পার্টি থেকে কংগ্রেসম্যান পদে মনোনয়নের দৌড়ে নেমেছেন। তারা প্রবাসীদের সর্বাত্মক সমর্থন চেয়েছেন। এদিকে, ইতিমধ্যেই বিভিন্ন সিটি কাউন্সিলে বিজয়ীদের অভিনন্দন এবং সামনের বছরের নির্বাচনে কংগ্রেসে মনোনয়নের জন্য মাঠে নামা দুই বাংলাদেশি-আমেরিকানকে সহায়তার অঙ্গীকার করেছেন নিউইয়র্কে ডেমোক্র্যাটের অন্যতম সংগঠক ব্যবসায়ী আকতার হোসেন বাদল। তিনি এক বিবৃতিতে বলেন, কংগ্রেসের নিম্নকক্ষ তথা প্রতিনিধি পরিষদে দলীয় মনোনয়নের জন্য মাঠে নামা ড. নীনা ও আবুল খানের তহবিল সংগ্রহে বাংলাদেশিদের উদারতা দেখাতে হবে। বিজয়ীদের অভিনন্দন জানিয়ে আরও বিবৃতি দিয়েছেন বাংলাদেশি-আমেরিকান ডেমোক্র্যাটিক লীগের প্রেসিডেন্ট খোরশেদ খন্দকার ও ডেমোক্র্যাট ওসমান চৌধুরী।

সর্বশেষ খবর