বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

শুধু মুনাফার জন্য প্রযুক্তি নয় : মুহাম্মদ ইউনূস

নিজস্ব প্রতিবেদক

শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস বলেছেন, ‘প্রযুক্তি যেন সবার জন্য উন্মুক্ত না থাকে। কোনো প্রযুক্তি তৈরির আগে অবশ্যই তার সামাজিক লক্ষ্যটি বিবেচনায় আনতে হবে। শুধু মুনাফার জন্য প্রযুক্তির ধারণার পরিবর্তে আমাদের বরং সামাজিক উদ্দেশ্য-চালিত প্রযুক্তির দিকে মনোযোগ দিতে হবে। এজন্য একটি সামাজিক যাচাই-বাছাইয়ের ব্যবস্থা থাকা দরকার।’ সুইজারল্যান্ডের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় ইকোল পলিটেকনিক ফেডারেল দ্য লুজানের হলকক্ষে দেওয়া এক বক্তৃতায় এসব কথা বলেন প্রফেসর মুহাম্মদ ইউনূস। তিনি বলেন, ‘প্রযুক্তির ক্ষেত্রে সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিদের সতর্ক দৃষ্টি রাখতে হবে।

কোনো প্রযুক্তির ইতিবাচক সামাজিক প্রভাব যাচাইয়ের জন্য সময় বেঁধে দিতে হবে। সরকারগুলোকে অবশ্যই প্রযুক্তি উদ্ভাবনকারীদের জন্য সামাজিক গাইডলাইন তৈরি করে দিতে হবে।’

গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়। ইউনূস সেন্টার জানায়, সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ে একটি সামাজিক ব্যবসা কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে প্রফেসর ইউনূস বক্তব্য দেন। প্রযুক্তি নিয়ে বিশ্ববিদ্যালয়টির সঙ্গে ইউনূস সেন্টারের একটি সহযোগিতা চুক্তিও হয়। এই চুক্তি অনুযায়ী ইউনূস সেন্টার উদ্ভাবনমূলক প্রযুক্তির মাঠ পরীক্ষার জন্য সামাজিক ব্যবসা পরিচালনা করবে।

সর্বশেষ খবর