শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

ফিলিস্তিনের রাজধানী হওয়ার অধিকার রয়েছে পূর্ব জেরুজালেমের : সৌদি বাদশাহ

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করা প্রশ্নে এবার সৌদি বাদশাহ সালমানও ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির সুরে কথা বলেছেন। পবিত্র এই শহরটিকে নিজেদের রাজধানী হিসেবে পাওয়ার অধিকার ফিলিস্তিনিদের রয়েছে বলেও সৌদি বাদশাহ অভিমত প্রকাশ করেছেন। সেই সঙ্গে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাসহ আঞ্চলিক সব সংকটের রাজনৈতিক সমাধানেরও আহ্বান জানিয়েছেন তিনি। সৌদি বাদশাহ বুধবার তার বার্ষিক ভাষণে নতুন বছরে নিজের সরকারের অগ্রাধিকারগুলো উপস্থাপনের সময় এসব কথা বলেন। সৌদি গেজেট এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এ ঘটনায় মধ্যপ্রাচ্যসহ পুরো মুসলিম বিশ্ব ট্রাম্পের প্রতি চরম ক্ষুব্ধ ও নাখোশ হয়। ট্রাম্পের এমন পদক্ষেপের পর থেকেই বিশেষ করে মধ্যপ্রাচ্যে প্রচণ্ড বিক্ষোভ ও সহিংসতা চলছে। এ অবস্থায় ট্রাম্প প্রশাসনের প্রতি যথাযথ জবাব দিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান ওআইসির জরুরি বৈঠক ডাকেন। বুধবার তুরস্কের বৃহত্তম নগরী ইস্তাম্বুলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে এক বিবৃতিতে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন জোটের নেতারা। সেই সঙ্গে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি হিসেবে প্রেসিডেন্ট ট্রাম্পের স্বীকৃতিও প্রত্যাখ্যান করেন তারা।

তবে ওআইসির জরুরি ওই বৈঠকে অংশ নেয়নি জোটের গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী সদস্য রাষ্ট্র সৌদি আরব।

সৌদি বাদশাহ সালমানের বরাতে রাষ্ট্রীয় গেজেটের ওই খবরে বলা হয়, আঞ্চলিক সংকটগুলোর রাজনৈতিক সমাধানের আহ্বান জানাচ্ছে সৌদি আরব। আর বিবদমান বিষয়গুলোর মধ্যে সর্বাগ্রে রয়েছে ফিলিস্তিন ইস্যু এবং পূর্ব জেরুজালেমকে রাজধানী করে নিজেদের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাসহ ফিলিস্তিনি জনগণের বৈধ সব অধিকার পুনরুদ্ধার।

এদিকে সৌদি বাদশাহ দেশটিতে নিজের ছেলে যুবরাজ সালমানের নেতৃত্বে দুর্নীতিবিরোধী সাম্প্রতিক কঠোর দমন-পীড়ন নিয়েও কথা বলেছেন। দুর্নীতিকে তার সরকার কখনই প্রশ্রয় দেবে না বলে জানান তিনি। ডন।

সর্বশেষ খবর