শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
জাতীয় জরুরি সেবা ৯৯৯

বাল্যবিবাহ বন্ধ ধর্ষক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে তথ্য দেওয়ায় একটি বাল্যবিবাহ বন্ধ এবং ধর্ষণের অভিযোগে একজনকে গ্রেফতার করা হয়েছে। চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও গাজীপুরের জয়দেবপুরে এ দুটি ঘটনা ঘটে। ১২ ডিসেম্বর সরকারের টোল ফ্রি জাতীয় জরুরি সেবা ৯৯৯ আনুষ্ঠানিকভাবে চালু করা হয়। এর পরই বিভিন্ন স্থানে এর ব্যবহার শুরু হয়েছে। জানা গেছে, বুধবার রাত ১২টার দিকে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার দক্ষিণ নিশ্চিন্তপুর গ্রামে একটি বাল্যবিবাহের আয়োজন চলছিল।

খাওয়ার পর ওই কিশোরীর হাতে মেহেদি লাগানো হচ্ছিল। ৯৯৯ নম্বরে কল পেয়ে সেখানে হাজির হয় পুলিশ। বিয়ের আয়োজন বন্ধ করে দেওয়া হয়। বাল্যবিবাহ থেকে রক্ষা পায় ১৩ বছরের কিশোরী। এ বিষয়ে ‘৯৯৯-এর একটি ফোন কল, অতঃপর বাল্যবিবাহ প্রতিরোধ’ শিরোনামে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভূঞা গতকাল ফেসবুকে একটি স্ট্যাটাস দেন।

এদিকে গাজীপুর সিটি করপোরেশন এলাকায় এক শারীরিক ও বাকপ্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার ব্যক্তি ভোলার তজুমদ্দিন থানার লামসি শ্যামপুর গ্রামের আলী হোসেনের ছেলে মো. আলাউদ্দিন। পুলিশ জানায়, গাজীপুরে ওই তরুণীর পরিবারে একটি বিয়ের আয়োজন চলছিল। এ উপলক্ষে সেখানে স্বজনরা আসেন। রাতের কোনো এক সময়ে আলাউদ্দিন ওই তরুণীর ঘরে ঢুকে তাকে ধর্ষণ করেন। ওই তরুণীর কান্নার শব্দ শুনে পাশের লোকজন এসে তাকে উদ্ধার করে। বিষয়টি পরিবারের লোকজন গোপন রাখার চেষ্টা করেন। কিন্তু স্থানীয় একজন ৯৯৯ নম্বরে ফোন করে ধর্ষণের ঘটনাটি জানান। তাত্ক্ষণিকভাবে জয়দেবপুর থানা পুলিশ অভিযান চালিয়ে তরুণীকে উদ্ধার এবং ধর্ষক আলাউদ্দিনকে গ্রেফতার করে।

১২ ডিসেম্বর ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশি সেবা পেতে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বর চালু করা হয়। টোল ফ্রি হিসেবে ৯৯৯ নম্বরে ফোন করে নাগরিকরা পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা নিতে পারবেন। কোনো অপরাধ ঘটতে দেখলে, প্রাণনাশের আশঙ্কা দেখা দিলে, কোনো হতাহতের ঘটনা চোখে পড়লে, দুর্ঘটনায় পড়লে, অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে, জরুরিভাবে অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে ৯৯৯ নম্বরে ফোন করে সাহায্য চাওয়া যাবে।

 

 

সর্বশেষ খবর