মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

নৌকা চালাতে সৌরবিদ্যুৎ

চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গায় পরীক্ষামূলকভাবে সৌরবিদ্যুত্চালিত পাঁচটি নৌকা তৈরি হচ্ছে। এতে অর্থায়ন করছে ইউএনডিপি, আর সার্বিক পরামর্শ দিচ্ছে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (সে ডা)। তৈরির কাজ করছেন চুয়াডাঙ্গার তরুণ উদ্ভাবক প্রকৌশলী আহমেদুল কবীর উপল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চুক্তি অনুযায়ী দুটি নৌকা সনাতন পদ্ধতির ডিজেল ইঞ্জিন ও সৌরবিদ্যুতের মিশ্রণে তৈরি করা হয়েছে। বাকি তিনটি আধুনিক প্রযুক্তিসহ সৌরবিদ্যুতচালিত হবে। নির্মাতা প্রতিষ্ঠান সোলার-ই-টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক নাইমুল ইসলাম জানান, পরিবেশের সুরক্ষা ও জ্বালানি ঘাটতি থেকে দেশকে রক্ষা করতে এ প্রযুক্তি বিশেষ ভূমিকা রাখবে। আগামীতে বিদ্যুতের যে চাহিদা তৈরি হবে তা পূরণ করতে হলে সব ক্ষেত্রে সৌরবিদ্যুতের ব্যবহার বাড়াতে হবে। তাছাড়া নৌযান থেকে নিসৃত তেলের কারণে মারাত্মক নদী দূষণ হচ্ছে। এ কারণেই সৌরবিদ্যুত্চালিত নৌযান উদ্ভাবন সময়ের দাবি।

এদিকে গত মঙ্গলবার দুপুরে স্রেডার পরিচালক শেখ রিয়াজ আহমেদের সঙ্গে বুয়েট ও ইউএনডিপির একটি প্রতিনিধি দল চুয়াডাঙ্গার আলোকদিয়া গ্রামসংলগ্ন মাথাভাঙ্গা নদীতে এ নৌযান পরিদর্শনে আসে। এ সময় শেখ রিয়াজ বলেন, দেশের যুবসমাজ তাদের উদ্ভাবনী শক্তি দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। যার অন্যতম উদাহরণ চুয়াডাঙ্গার তরুণ প্রকৌশলী আহমেদুল কবীর উপল। যার উদ্ভাবিত সৌরবিদ্যুত্চালিত নৌকা দেশে সম্ভাবনার দুয়ার খুলে দেবে।

পরিদর্শক দল নৌকা ভ্রমণ শেষে এই উদ্ভাবনকে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নের ক্ষেত্রে মাইলফলক হিসেবে চিহ্নিত করে। তারা বলেন, মোট ৭৮ লাখ টাকা ব্যয়ে ৫টি নৌকা তৈরি করা হচ্ছে। যার মধ্যে ২টিকে সনাতন ও আধুনিকতার মিশেল রাখা হয়েছে। কারণ, যদি কখনো দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সৌরবিদ্যুৎ কাজ না করে, তখন ডিজেল ইঞ্জিন চালিয়ে নৌকাটির গন্তব্যে পৌঁছানোর সুযোগ থাকবে। আগের নৌকাগুলো চলার সময় ইঞ্জিনের শব্দ কানে লাগায় সংশ্লিষ্ট প্রকৌশলীকে শব্দ কমিয়ে আনতে বলা হয়। এখন বর্তমানে তা সহনীয় পর্যায়ে এসেছে।

পরিদর্শন দলে স্রেডার পরিচালকের সঙ্গে ছিলেন বুয়েটের নৌ স্থাপত্য এবং সমুদ্র প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. শাহাজাদা তরফদার, ইউএনডিপির প্রতিনিধি কাজুসি হিরোহোতা, মাহসিন হামুদা, মায়িশা আজহার, নির্মাতা প্রতিষ্ঠান সোলার-ই টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক নাইমুল ইসলাম ও তরুণ উদ্ভাবক আহমেদুল কবীর উপল।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর