শনিবার, ৩০ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

১ মার্চ ভোটার দিবস পালন করবে ইসি

নিজস্ব প্রতিবেদক

বছরের প্রথম দিন কিংবা স্বাধীনতার পর নির্বাচন কমিশন পুনর্গঠনের দিন নয় বরং স্বাধীনতার মাসের প্রথম দিনকেই ভোটার দিবস পালনের ‘নীতিগত সিদ্ধান্ত’ চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এখন সরকারের সায় মিললে ভোটার হতে উদ্বুদ্ধ করতে প্রতিবছর দিনটিকে ভোটার দিবস পালন করা হবে।

ইসির ১৫তম কমিশন সভায় প্রধান নির্বাচন কমিশন কে এমন নূরুল হুদা, নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ও শাহাদাত হোসেন চৌধুরী প্রতি বছর ১ মার্চকে ভোটার দিবস পালনের বিষয়ে একমত হয়েছেন। পাঁচ সদস্যের কমিশনের মধ্যে ওই সভায় উপস্থিত তিনজনের ঐকমত্য হওয়ায় তা কমিশনের সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে।

এর আগে ১৭ ডিসেম্বরের কমিশন সভায় ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ ভোটার দিবস বিষয়ে একটি প্রস্তাব উপস্থাপন করেন। এতে ভোটার দিবস পালনের যৌক্তিকতা নিয়ে প্রাথমিক বিবেচনায় ১ জানুয়ারি ও ৭ জুলাইর প্রসঙ্গ তুলে ধরেন। এরপর সভায় নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী জানান, যেহেতু প্রতিবছর ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর, তারা ভোটার হওয়ার যোগ্যতা অর্জন করেন। তাই ১ জানুয়ারিকে ভোটার দিবস করা যেতে পারে। সচিব সভাকে জানান, ১ জানুয়ারি তারিখে পাঠ্যপুস্তক দিবস পালন করা হয়। অপর নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানান, যে তারিখে ভোটারের প্রথম তথ্য নিবন্ধন করা হয় সে তারিখেই ভোটার দিবস ঘোষণা করা যথাযথ হবে।

নির্বাচন কমিশনাররা জানান, ভোটার দিবস পালনের মাধ্যমে ভোটার তালিকা হালনাগাদের প্রচার-প্রচারণার গতি বাড়বে। ভোটার দিবস পালনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদন নিতে হবে। কমিশন সভার কার্যপত্রে দেখা যায়, ১ মার্চকে ভোটার দিবস পালনের সিদ্ধান্ত নেওয়ার দ্রুত তা সরকারের অনুমোদন নিতে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর