বুধবার, ৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

‘অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠানো উচিত’

কলকাতা প্রতিনিধি

আসামের সাবেক মুখ্যমন্ত্রী ও আসাম গণপরিষদ নেতা প্রফুল্ল মহান্ত বলেছেন, ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেনস (এনআরসি)-এর পুরো প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ভারত সরকারের উচিত বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে আসামে বসবাসকারী অবৈধ বাংলাদেশিদের সেদেশে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করা। গতকাল একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

মহান্ত বলেন, সম্প্রতি বাংলাদেশের সরকারি দল আওয়ামী লীগের সঙ্গে এক আলোচনার সময় আমাদের বলা হয়েছিল, অবৈধ বাংলাদেশিদের নিজেদের দেশে ফেরত পাঠানোর ব্যাপারে ভারতের পক্ষ থেকে বাংলাদেশের কাছে কোনো প্রস্তাব পাঠানো হয়নি। কিন্তু এনআরসির গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর যারা অবৈধ বাংলাদেশি বলে চিহ্নিত হবে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো সুনিশ্চিত করতে ভারতের উচিত কূটনৈতিক পথ অবলম্বন করা— সে হিন্দুই হোক বা মুসলিম।

যদিও ভারতের রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া-এর পক্ষ থেকে সৈলেশ কুমার জানান, এটা নাগরিকপঞ্জির আংশিক খসড়া। ১.৩৯ কোটি মানুষের নথিপত্র যাচাইয়ের প্রক্রিয়া এখনো চলছে। অতএব আতঙ্কের কিছু নেই। চূড়ান্ত তালিকা প্রকাশের আগ পর্যন্ত প্রত্যেকেরই ধৈর্য ধরে অপেক্ষা করা উচিত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর